নোট ৭ বিক্রিতে ‘আরও দেরি’

দক্ষিণ কোরিয়ায় গ্যালাক্সি নোট ৭ পুনরায় বিক্রি শুরু করতে বিলম্ব করছে স্যামসাং। ২৮ সেপ্টেম্বর দেশটিতে পুনরায় নোট ৭ বিক্রি শুরুর কথা থাকলেও নতুন তারিখ ১ অক্টোবর থেকে ফোনটি বাজারে আনা হবে বলে স্যামসাংয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Sept 2016, 01:58 PM
Updated : 27 Sept 2016, 06:29 AM

বিবিসি জানিয়েছে, ব্যাটারির বিস্ফোরণের কারণে বিশ্বব্যাপী ২৫ লাখ ডিভাইস ফেরত নিয়েছে স্যামসাং। ২ সেপ্টেম্বর স্যামসাংয়ের পক্ষ থেকে জানানো হয় ডিভাইসটি বিক্রি শুরু করবে প্রতিষ্ঠানটি। আর যে ফোনগুলো ইতোমধ্যেই বিক্রি করা হয়েছে সেগুলো বদল করে দেওয়া হবে। এমনকি ফোনটি ব্যবহার করা থেকে বিরত থাকার পরামর্শও দেয় স্যামসাং।

এর আগে গ্যালাক্সি নোট ৭-এর নিরাপত্তা নিশ্চিত করতে ডিভাইসের ব্যাটারিতে বাড়তি পরীক্ষা চালানোর জন্য স্যামসাংকে নির্দেশ দিয়েছে দক্ষিণ কোরিয়া। বাজারে আসার পর থেকেই ত্রুটিপূর্ণ ব্যাটারির কারণে ফোনটির ব্যাটারি বিস্ফোরিত হচ্ছে বলে অভিযোগ আসে। ইতোমধ্যেই ডিভাইসটি পাল্টিয়ে দেওয়া শুরু করেছে স্মার্টফোন জায়ান্ট এই প্রতিষ্ঠানটি। স্যামসাংয়ের পক্ষ থেকে বলা হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়াসহ কিছু বাজারে গ্যালাক্সি নোট ৭ এর ব্যাটারিতে কোনো ত্রুটি নেই।

'দ্য কোরিয়ান এজেন্সি ফর টেকনোলজি অ্যান্ড স্ট্যান্ডার্ডস'-এর এক বিবৃতিতে আনুষ্ঠানিকভাবে স্যামস্যাংয়ের পণ্য ফেরত নেওয়ার পরিকল্পনা গ্রহণ করা হয়। এজেন্সির পক্ষ থেকে জানানো হয়, ‘নতুন ব্যাটারি ব্যবহারের জন্য নিরাপদ’।

নিরাপত্তার স্বার্থে স্যামসাংয়ের পণ্য সরবরাহকারীকে ব্যাটারির 'এক্স-রে' পরীক্ষা করার পরামর্শ দিয়েছে এই এজেন্সি। এ ছাড়াও স্যামসাংকে নিজেই বাড়তি পরীক্ষা চালানোর এবং ফোন ফেরত নেওয়ার সময় বাড়িয়ে ১৯ সেপ্টেম্বরের পরিবর্তে ৩০ সেপ্টেম্বর করার আদেশ দেওয়া হয়।

দক্ষিণ কোরিয়ার পর অক্টোবরেই অস্ট্রেলিয়া এবং সিঙ্গাপুরে নোট ৭ পুনরায় বাজারে ছাড়া হবে বলেও জানানো হয়েছে। এ বছরের ১৯ অগাস্ট প্রথমবারের মতো বাজারে আসে ডিভাইসটি।