ভিডিওর হিসাব ‘ভুলে’ বেশি বলল ফেইসবুক

শেষ দুই বছরে ব্যবহারকারীরা মোট কতগুলো ভিডিও দেখেছেন তা নিয়ে হিসাবে ‘বাড়াবাড়ি’ করে ফেলেছে ফেইসবুক। আর এ বিষয়টি স্বীকারও করেছে বিশ্বের সবচেয়ে বড় এই সামাজিক যোগাযোগের মাধ্যম।

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Sept 2016, 01:04 PM
Updated : 24 Sept 2016, 01:05 PM

এক বিজ্ঞাপনদাতা বলেছেন- কিছু কিছু ক্ষেত্রে ভিডিও দেখার সংখ্যার প্রকৃত চেয়ে ফেইসবুকের হিসাব ৮০ শতাংশেরও বেশি।

ফেইসবুকের গবেষণা বিজ্ঞাপনদাতাদের জন্য গুরত্বপূর্ণ হাতিয়ার বলে বলা হয়েছে বিবিসি'র এক প্রতিবেদনে। বিজ্ঞাপনদাতারা এর মাধ্যমেই হিসাব করে থাকেন যে তাদের ভিডিও কতজন দর্শক দেখছেন।

এই ভুল সংশোধন করা হয়েছে বলে জানিয়েছে ফেইসবুক। সেই সঙ্গে বিজ্ঞাপনদাতাদের পরিশোধিত মূল্যের কোনো পরিবর্তন হয়নি বলেও জানিয়েছে এই সোশাল জায়ান্ট।

‘গড় ভিডিও দেখার সময়’- ফেইসবুকের এমন একটি পরিমাপক ব্যবস্থা এই ভুলে আক্রান্ত হয়েছে। এটি নির্ণয়ের পর ভিডিও প্রকাশকদের জানানো হয় গড়ে কত সময় ধরে মানুষ কোন ভিডিও দেখেছে। যদিও এই পরিমাপকে তিন সেকেন্ড বা তার চেয়ে কম সময় ধরে দেখা ভিডিও হিসাব করে না।

ছোট ভিডিওগুলো হিসাব থেকে বাদ দেওয়া এবং নিউজফিড থেকে যারা ভিডিও দেখছে না তাদের গণনায় না ধরার প্রভাব গড় সময় নির্ণয়ে পড়েছে।

এক বিবৃতিতে ফেইসবুক জানায়, “আমরা সম্প্রতি ভিডিও পরিমাপের গণনার একটি ত্রুটি খুঁজে বের করেছি।"

“এই ভুলটি ঠিক করা হয়েছে, এটি পরিশোধিত মূল্যের উপর কোনো প্রভাব ফেলবে না এবং এটি আমরা প্রোডাক্ট ড্যাশবোর্ড এবং পাবলিশার আউটরিচ দুই পদ্ধতিতেই অংশীদারদের জানিয়েছি।"

এই পরিমাপকটিকে এখন বলা হবে 'গড় দেখা সময়'। চলতি বছর অগাস্ট মাস থেকে ফেইসবুক ভিডিও ব্যবহারের উপর এই পরিমাপের মাধ্যমে পরিসংখ্যান সংগ্রহ করা শুরু করেছে।