হিলিয়াম সিস্টেমে বিস্ফোরণে স্পেসএক্স বিপর্যয়

হিলিয়াম সিস্টেমের উপরের স্তরে বড় ধরনের বিস্ফোরণের কারণেই স্পেসএক্স-এর রকেট বিধ্বস্ত হয়েছে বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Sept 2016, 09:36 AM
Updated : 24 Sept 2016, 09:36 AM

চলতি বছরের পহেলা সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের কেপ ক্যানাভেরালে লঞ্চ প্যাডেই বিধ্বস্ত হয় স্পেসএক্স-এর একটি রকেট, সঙ্গে বিস্ফোরিত হয় এর সঙ্গে থাকা ফেইসবুকের একটি স্যাটেলাইটও। উৎক্ষেপণের আগে এটি নিয়ে পরীক্ষা চালানো হচ্ছিল।

রকেটটিতে জ্বালানী ভরার সময় কোনো একটা 'ঝামেলা' হয়ে যায় বলে প্রাথমিকভাবে ধারণা করা হয়েছিল।

রয়টার্স জানিয়েছে, ২৩ সেপ্টেম্বর স্পেসএক্স এর পক্ষ থেকে বিস্ফোরণের কারণ হিসেবে বলা হয়, "তদন্তের এই পর্যায়ে, তথ্যগুলো থেকে প্রাথমিক ধারণা এবং ধ্বংসাবশেষ ইঙ্গিত করছে যে, বিস্ফোরণ দ্বিতীয় স্তরের তরল অক্সিজেনের ক্রায়োজেনিক হিলিয়াম সিস্টেমে ঘটে।"

প্রতিষ্ঠানের মুখপাত্র ডেক্স টরিকের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজী হননি। বিষয়টি নিয়ে এখনও তদন্ত চলছে বলে জানান তিনি।

এর আগে ২০১৫ সালে রকেট উৎক্ষেপণের ২ মিনিট পর আরেকটি দূর্ঘটনার কারণে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পাঠানো একটি কার্গো ধ্বংস হয়ে যায়। প্রতিষ্ঠানের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে আগের দূর্ঘটনার সঙ্গে এবারের দূর্ঘটনার কোনো সম্পর্ক নেই।

এবারের বিস্ফোরণের কারণে আশপাশের কয়েক মাইল পর্যন্ত বাড়িঘর কেঁপে উঠে। তবে, কোনো হতাহতের ঘটনা ঘটেনি বলে জানানো হয়েছে। এ বছরের নভেম্বর নাগাদ থেকে পুনরায় রকেট উৎক্ষেপণ শুরু করার পরিকল্পনা করছে স্পেসএক্স।