উইন্ডোজ ১০ নিয়ে গ্রাহক অসন্তোষ বাড়ছেই

উন্মোচনের পর থেকেই বিভিন্ন ধরনের সমস্যার অভিযোগ করে আসছেন উইন্ডোজ ১০ ব্যবহারকারীরা। গত বছরের জুলাইতে উইন্ডোজ ১০ উন্মোচনের পর থেকে গ্রাহকের অসন্তোষ বেড়েই চলেছে।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2016, 01:44 PM
Updated : 23 Sept 2016, 01:44 PM

সম্প্রতি উইন্ডোজ ১০ এর বর্ষপূর্তি আপডেটের পর থেকে অভিযোগ আরও বেড়েছে।

ভোক্তা সমিতি হুইচ-এর জ্যেষ্ঠ গবেষক অ্যান্ড্রু লাউলিন এক ব্লগ পোস্টে জানিয়েছেন, “আমরা উইন্ডোজ ১০ নিয়ে এক হাজার অভিযোগ পেয়েছি, সেই সঙ্গে অনেক মন্তব্য। পিসি ব্যবহারকারীরা বলছেন এই সফটওয়্যার আপডেট আমাদের জন্য সমস্যা ছাড়া আর কিছু আনেনি।”

গ্রাহকের হাজারো অভিযোগের মধ্যে কিছু অভিযোগ এমন যে, ইনস্টল করার পর এর সঙ্গে যুক্ত প্রিন্টার, ওয়াইফাই কার্ড এবং স্পিকার আর কাজ করছে না। এমনকি ইমেইল অ্যাকাউন্ট পর্যন্ত সিংক হচ্ছে না এমন অভিযোগ পাওয়া যায় —জানিয়েছে সিএনবিসি।

লাউলিন আরও বলেন, “কিছু ক্ষেত্রে গ্রাহকের কম্পিউটার এতটাই ক্ষতিগ্রস্থ হয়েছে যে, সেটি ঠিক করতে মূল্য পরিশোধ করতে হয়েছে।”

এর আগে মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজন এর ট্যাবলেট ‘কিন্ডল’ কম্পিউটারের সঙ্গে যুক্ত করলেই উইন্ডোজ ১০ ক্র্যাশ করছে এমন অভিযোগও পাওয়া গেছে অনেক গ্রাহকের কাছ থেকে।

উইন্ডোজ ১০-এর বর্ষপূর্তি আপডেটের পর থেকেই এমন সমস্যা দেখা দিয়েছে। কিন্ডল ব্যবহারকারীরা ডিভাইসটি চার্জ দেওয়া বা কোনো বই স্থানান্তরের জন্য কম্পিউটারের সঙ্গে যুক্ত করলেই উইন্ডোজ ১০ ক্র্যাশ করছে। এক্ষেত্রে ল্যাপটপ বা ডেস্কটপ হ্যাং করছে বা পুনরায় স্টার্ট হচ্ছে বলে জানানো হয় ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান-এর প্রতিবেদনে।

মাইক্রোসফটের পক্ষ থেকে সিএনবিসিকে এক মুখপাত্র অবশ্য ইমেইলে জানান, “উইন্ডোজ ১০ আপগ্রেড এমন একটি নির্বাচন যেটি মানুষকে সবচেয়ে নিরাপদ এবং সবচেয়ে কার্যকরী উইন্ডোজ সংস্করণের সুবিধা নিতে সাহায্য করে।”

চলতি বছরের জুনে বিবিসি-এর এক প্রতিবেদনে বলা হয় ৫৫০০ জন সদস্যের উপর জরিপ করে দেখা গেছে ২৫০০ জন যারা উইন্ডোজ ১০ ইনস্টল করেছে তার ১২ শতাংশ আবার আগের উইন্ডোজ সংস্করণে ফিরে গেছেন। মাইক্রোসফটের পক্ষ থেকে উইন্ডোজ ১০ নিয়ে নানা সমস্যায় বিনামূল্যে সেবা দেওয়া হচ্ছে বলেও জানানো হয়।

মাইক্রোসফটের ওই মুখপাত্র আরও বলেন, “প্রতি মাসে ৩৫ কোটিরও বেশি সক্রিয় ডিভাইসে এখন উইন্ডোজ ১০ ব্যবহার করা হচ্ছে। গত বছর থেকে যারা উইন্ডোজ ১০-এ আপগ্রেড করেছে তাদের অধিকাংশই ইতিবাচক অভিজ্ঞতা পাচ্ছেন।”