সাইবার আক্রমণের শিকার নিরাপত্তা ব্লগার

ওয়েব আক্রমণের শিকার হয়েছেন এক নিরাপত্তা ব্লগার। অর্থের জন্য সাইবার আক্রমণ চালায় এমন হ্যাকারদের তথ্য ফাঁসের পর অন্যতম বড় এই আক্রমণের লক্ষ্য হিসেবে পরিণত হন তিনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2016, 12:32 PM
Updated : 23 Sept 2016, 12:33 PM

ব্রায়ান ক্রেবস নামের ওই বিশেষজ্ঞের ওয়েবসাইট ডিস্ট্রিবিউটেড ডিনায়াল অফ সার্ভিস (ডিডিওএস) আক্রমণের শিকার হয়েছে বলে জানিয়েছে বিবিসি। আক্রমণের তীব্রতম অবস্থায় সাইটটিতে প্রতি সেকেন্ডে ৬২০ গিগাবিট ডেটা পাঠানো হয়।

ডিডিওএস আক্রমণের পেছনে কারা রয়েছে তা প্রকাশ করায় ক্রেবস-এর বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে ওই আক্রমণের ডেটা প্যাকেটে টেক্সট দেওয়া হয়েছে।

এক ব্লগপোস্টে ক্রেবস ওই আক্রমণের বিস্তারিত তুলে ধরেন। মঙ্গলবার এই আক্রমণ শুরু হয়, এক পর্যায়ে আক্রমণের পর্যায় সর্বোচ্চ মাত্রায় পৌছায়।

প্রচলিত ক্ষেত্রে ডিডিওএস আক্রমণের ফলে সাইট অফলাইনে চলে গেলেও, নিরাপত্তা প্রকৌশলীদের কাজের কারণে ক্রেবস-এর সাইট অনলাইনেই রয়ে যায়। এ পর্যন্ত দেখা সবচেয়ে বড় আক্রমণের আকারের চেয়েও এই আক্রমণে প্রায় দ্বিগুণ পরিমাণ ডেটা পাঠানো হয় বলে জানান ক্রেবস। তিনি বলেন, "ইন্টারনেটে দেখা এখন পর্যন্ত সবচেয়ে বড় হামলাগুলোর মধ্যে এটি একটি।"

সাইবার নিরাপত্তা সেবাদাতা প্রতিষ্ঠান সিমেনটেক-এর নিক শ’ বলেন, "এই নতুন ইন্টারনেট-অ্যাকেসসিবল ডিভাইসগুলো চমৎকার উপকার নিয়ে আসতে পারে, কিন্তু এগুলোও সাইবার অপরাধীদের জন্য ক্রমবর্ধমান সহজ ও লাভজনক লক্ষ্য হয়ে উঠছে।"

ক্রেবস-এর ধারণা সেপ্টেম্বরের শুরুতে তিনি একটি প্রতিবেদন প্রকাশের পর এই আক্রমণ সংঘটিত হয়। ওই আক্রমণে অর্থের জন্য ডিডিওএস চালানো ভিডিওএস নামের এক সেবার সঙ্গে জড়িত দুই যুবকের নাম প্রকাশ করা হয়। ওই প্রতিবেদন প্রকাশের পরপর ওই দুই নামের যুবকদের আটক করে ইসরায়েলি পুলিশ। পরে তাদের জামিনে ছেড়ে দেওয়া হয়, এবং তাদেরকে ৩০ দিনের জন্য ইন্টারনেট ব্যবহারে নিষেধাজ্ঞা দেওয়া হয়।

আক্রমণে পাঠানো অনেক ডেটা প্যাকেটের মধ্যে এক জায়গায় ওই দুই যুবকের একজনকে ছেড়ে দিতেও বলা হয়। ক্রেবস বলেন, "আমি নিশ্চিতভাবে বলতে পারি না, কিন্তু এটি ওই ঘটনার সঙ্গে সম্পর্কিত মনে হচ্ছে।"