ছয় মাসে দিগুণ ইনস্টাগ্রাম বিজ্ঞাপনদাতা

শেষ ছয় মাসে নিজেদের বিজ্ঞাপনের ভিত্তি দ্বিগুণ হয়ে পাঁচ লাখ অতিক্রম করেছে বলে জানিয়েছে ফটো শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রাম।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2016, 12:25 PM
Updated : 23 Sept 2016, 12:25 PM

বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেইসবুক মালিকানাধীন প্রতিষ্ঠানটি বর্তমানে নির্দিষ্ট দর্শকদের লক্ষ্য করে কাজ করছে। এক্ষেত্রে সামাজিক মাধ্যমে প্রচারণার জন্য ফেইসবুকের বিজ্ঞাপন প্রযুক্তি ব্যবহার করায় বিজ্ঞাপন সংস্থাগুলোর পছন্দের প্লাটফর্ম হিসেবে জায়গা করে নিয়েছে ইনস্টাগ্রাম, জানিয়েছে রয়টার্স। 

এই অ্যাপের বর্তমান ব্যবহারকারী সংখ্যা প্রায় ৫০ কোটিরও বেশি। তা ছাড়াও চলতি বছরের শুরুর দিকে চালু করা 'বিজনেস টুলস' ব্যবহারকারীর সংখ্যা দুইমাসে দাঁড়িয়েছে প্রায় ১৫ লাখের মতো।

এই প্রোগ্রাম ব্যবসায়ের উন্নতকরণ সংক্রান্ত পোস্ট আর কাস্টম প্রোফাইল তৈরি করতে দেয়, যা দিয়ে ব্যবহারকারীরা নিজেদের মধ্যে ফোন, ই-মেইল বা টেক্সটের মাধ্যমে যোগাযোগ রাখতে পারেন।

২০১২ সালে ফেইসবুক ইনস্টাগ্রামকে শতকোটি মার্কিন ডলারে কিনে নিয়েছিল। গবেষণা প্রতিষ্ঠান ই-ফার্ম এর তথ্যমতে, প্রতিষ্ঠানটি বছরে ১৫ কোটি বিজ্ঞাপন রাজস্ব অর্জনের আশা করা হচ্ছে।

চলতি মাসে সব ব্যবহারকারীর জন্য মেসেজ আর কমেন্টে ফিল্টার চালু করার কথা জানায় ইনস্টাগ্রাম।

যেসব 'কাস্টম' করে রাখা শব্দ ব্যবহারকারীরা তাদের কমেন্ট থেকে লুকাতে চান, সেসব শব্দ তারা বাছাই করে দিতে পারবেন। এ ছাড়াও 'হাইড ইনঅ্যাপ্রোপ্রিয়েট কমেন্টস’ - এই অপশন অন করে ব্যবহারকারী প্রচলিত 'অনুপযুক্ত' শব্দ লুকিয়ে ফেলতে পারেন।

মার্কিন প্রযুক্তি সাইট ভার্জ জানিয়েছে, এই সুবিধা পেতে ব্যবহারকারীকে গিয়ার আইকনে প্রবেশ করতে হবে। এ ছাড়াও ইনস্টাগ্রাম সম্প্রতি তাদের কমেন্ট প্রদর্শনের পদ্ধতি হালনাগাদ করেছে। ফলে এখন ইনস্টাগ্রামের কোনো পোস্টে করা সবচেয়ে প্রাসঙ্গিক মন্তব্য সবার উপরে প্রদর্শিত হবে এবং তারপর বাকিগুলো ধারাবাহিকভাবে প্রদর্শিত হবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক