গুগল 'অ্যালো'-কে স্নোডেন-এর "না"

গুগলের নতুন চ্যাট অ্যাপ 'অ্যালো' নিয়ে সমালোচনা করেছেন এডওয়ার্ড স্নোডেন। 'অ্যালো' অ্যাপ ব্যবহার করা থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছেন সাবেক এই সিআইএ কর্মকর্তা এবং এনএসএ ঠিকাদার।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2016, 11:58 AM
Updated : 22 Sept 2016, 11:59 AM

রাশিয়ায় পাড়ি জমানো স্নোডেন ২০১৩ সালে মার্কিন ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি (এনএসএ) -এর অনলাইনে এবং ফোনের উপরে নজরদারির বিস্তারিত তথ্য ফাঁস করে দিয়ে আলোচনায় উঠে আসেন।

স্নোডেন জানান এই অ্যাপ গ্রাহকের গোপনীয়তা বজায় রাখছে না। এন্ড-টু-এন্ড এনক্রিপশন না থাকায় গ্রাহকের কথোপকথন সবই নজরদারী করছে গুগল। গুগলের পক্ষ থেকে প্রাথমিকভাবে বলা হয় সাময়িকভাবে কথোপকথন সার্ভারে সংরক্ষণ করা হবে। তবে, দেখা যাচ্ছে গুগল সেটি না করে গ্রাহকের কথোপকথন পাকাপোক্তভাবে সংরক্ষণ করছে, জানিয়েছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্ট।

এই ডেটাগুলো সংরক্ষণ করে গুগল অ্যাপটির 'স্মার্ট রিপ্লাই'-এর মত ফিচারগুলো আরও উন্নত করবে বলে ধারণা করে হচ্ছে। এ ছাড়াও এই ডেটাগুলো বিজ্ঞাপন বাছাই করতেও সাহায্য করবে।

গুগলের এমন পরিকল্পনা গ্রাহকের জন্য বিব্রতকর হলেও আইন প্রয়োগকারী সংস্থার পক্ষেই থাকছে। কারণ আইন প্রয়োগকারী সংস্থাগুলো চাইলেই গ্রাহকের কথোপকথন দেখতে পারবে।

স্নোডেন এক টুইট বার্তায় বলেন, "আজকের জন্য ডাউনলোড বিনামূল্যেঃ গুগল মেইল, গুগল ম্যাপস এবং গুগল সারভেইলেন্স। আর #অ্যালো. ব্যবহার করবেন না।"

এর আগে গুগল আইও ডেভেলেপারস কনফারেন্সে অ্যালো উন্মোচন করার পরই এটিকে 'বিপদজ্জনক' দাবী করেছিলেন স্নোডেন।

এ বিষয়ে গুগলের এক মুখপাত্র বলেন, "আমরা গুগল অ্যালোতে গ্রাহককে তাদের ডেটার স্বচ্ছতা এবং নিয়ন্র্েণ দিয়েছি। আমরা গ্রাহককে এন্ড-টু-এন্ড এনক্রিপশন এর জন্য ইনকগনিটো মোডও দিয়েছে।"

চলতি বছরের মে মাসে প্রতিষ্ঠানের আইও ডেভেলপার্স কনফারেন্সে প্রথমবারের মতো অ্যাপটি উন্মোচন করে গুগল। এবার অ্যান্ড্রয়েড এবং আইওএস ডিভাইসের জন্যও অ্যাপটি আনল মার্কিন সার্চ ইঞ্জিন জায়ান্ট প্রতিষ্ঠানটি।

অন্যান্য মেসেজিং অ্যাপগুলোর মতই স্টিকার, ইমোজি এবং অন্যান্য ফিচার থাকছে এই অ্যাপে। এর সঙ্গে গুগলের ভয়েস অ্যাসিস্টেন্ট সার্ভিস যোগ করা হয়েছে এতে।

নতুন এই অ্যাপটি দিয়ে হোয়াটসঅ্যাপের সঙ্গে পাল্লায় নামতে যাচ্ছে গুগল। তবে, হোয়াটসঅ্যাপের মতো 'এন্ড-টু-এন্ড' এনক্রিপশন রাখা হয়নি এতে। এর পরিবর্তে 'ইনকগনিটো' মোড রয়েছে অ্যাপটিতে। এই মোডে মেসেজটি কতো সময় পর মুছে যাবে সেটি ঠিক করে দেওয়া যাবে বলে জানানো হয়।

এ ছাড়াও ‘স্মার্ট রিপ্লাই’ ফিচার রয়েছে 'অ্যালো'-তে। এই ফিচারের মাধ্যমে মেসেজ বিবেচনা করে অ্যাপটি বিভিন্ন জবাবের পরামর্শ দেবে। এর আগে ইনবক্স মেইল অ্যাপে প্রথমবার ফিচারটি যোগ করে গুগল। এই ফিচারে কেউ যদি অ্যাপটিতে বার্তা পাঠায় "আপনি কি আসছেন?" সেক্ষেত্রে অ্যাপটি জবাবে দেখাবে "হ্যাঁ"।

অ্যাপটির সবচেয়ে বড় ফিচার ধরা হচ্ছে এর ভয়েস অ্যাসিসটেন্ট সার্ভিসকে। এই ফিচারের মাধ্যমে ব্যবহারকারী রেস্তোরাঁ বুকিং, ছবি খোঁজা এবং আবহাওয়া বার্তার মতো বিষয়গুলো ভয়েস কমান্ড দিয়ে পরিচালনা করতে পারবেন। এর পাশাপাশি গ্রুপ চ্যাটেও এই ফিচার ব্যবহার করা যাবে বলে জানানো হয়।

৪ অক্টোবর আরেকটি ইভেন্টের ঘোষণা দিয়েছে গুগল। ওই ইভেন্টে নতুন স্মার্টফোন উন্মোচনের ব্যাপারে গুঞ্জন রয়েছে।