'এয়ারপ্লেন মোড' বিভ্রাটে আইওএস ১০

আইওএস ১০-এর 'এয়ারপ্লেন মোড' নিয়ে বিপাকে পড়েছেন আইফোন ব্যবহারকারী। কিছু আইফোনে একবার এয়ারপ্লেন মোড অন করলে আর কখনই নেটওয়ার্ক ফিরিয়ে আনা সম্ভব হচ্ছে না, এমনটাই জানিয়েছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্ট৤

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2016, 01:24 PM
Updated : 21 Sept 2016, 01:24 PM

চলতি বছরের ৭ সেপ্টেম্বর এক ইভেন্টে গ্রাহকের জন্য আইওএস ১০ উন্মুক্ত করে অ্যাপল। নতুন এই আপডেটেই দেখা দিয়েছে বাগ। কিছু গ্রাহক অভিযোগ জানিয়েছেন একবার 'এয়ারপ্লেন মোড' অন করে সিগনাল ব্লক করা হলে পরে মোড অফ করা হলেও সিগনাল ফিরে পাওয়া যায়নি এবং সেখানে 'নো সার্ভিস' লেখা দেখানো হচ্ছে বলে জানানো হয়।

কিছু ক্ষেত্রে দেখা গেছে আইফোনটি পুনরায় চালু করা হলে ফোনে সিগনাল ফিরে এসেছে। তবে, কিছু গ্রাহককে অ্যাপল স্টোর-এ গিয়ে আইফোন পরিবর্তন করার কথা জানানো হয়েছে।

ঠিক কি কারণে এই সমস্যা দেখা গিয়েছে সেটি এখনও স্পষ্ট নয়। আর সমস্যাটি শুধু আইফোন ৭ এবং আইফোন ৭ প্লাসে দেখা গিয়েছে নাকি আইওএস ১০ এর কারণে দেখা গিয়েছে সেটিও পরিষ্কার নয়।

ইয়াসির এল-হেগান নামের এক ইউটিউবার বলেন, "আজ হঠাৎ করেই আমার আইফোন ৭ জেট ব্ল্যাক মডেলে আমি ইন্টারনেট সংযোগ পাচ্ছিলাম না, এমনকি কোনো কল করতেও পারছিলাম না, যদিও সেখানে চার দাগ নেটওয়ার্ক দেখাচ্ছিল।

তিনি আরও বলেন,"আমি তখন ফোনটিতে এয়ারপ্লেন মোড অন করি এবং সেটি বন্ধ করি, তখন ফোনটিতে 'নো সার্ভিস' লেখা দেখায়। ফোনটির উপরের ডান কোণায় বেশ গরম হয়ে ওঠে।"

অ্যাপলের পক্ষ থেকে অনুমোদিত মেরামত ব্যবসাকারীদের পরামর্শ দেওয়া হয়েছে আইফোনটি পুনরায় চালু করে দেখার জন্য। এতে কাজ না হলে ফোনের সিম কার্ড খুলে আবার লাগানোর পরামর্শ দিয়েছে প্রতিষ্ঠানটি।