হোয়াটসঅ্যাপ-কে টেক্কা দেবে গুগলের 'অ্যালো'

নতুন চ্যাট অ্যাপ 'অ্যালো' উন্মোচন করেছে গুগল। নতুন এই অ্যাপটিতে গুগলের ভয়েস অ্যাসিসটেন্ট সার্ভিস ব্যবহার করা হয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2016, 10:41 AM
Updated : 21 Sept 2016, 10:41 AM

চলতি বছরের মে মাসে প্রতিষ্ঠানের আইও ডেভেলপার্স কনফারেন্সে প্রথমবারের মতো অ্যাপটি উন্মোচন করে গুগল। এবার অ্যান্ড্রয়েড এবং আইওএস ডিভাইসের জন্যও অ্যাপটি আনল মার্কিন সার্চ ইঞ্জিন জায়ান্ট প্রতিষ্ঠানটি।

অন্যান্য মেসেজিং অ্যাপগুলোর মতই স্টিকার, ইমোজি এবং অন্যান্য ফিচার থাকছে এই অ্যাপে। এর সঙ্গে গুগলের ভয়েস অ্যাসিস্টেন্ট সার্ভিস যোগ করা হয়েছে এতে।

নতুন এই অ্যাপটি দিয়ে হোয়াটসঅ্যাপের সঙ্গে পাল্লায় নামতে যাচ্ছে গুগল। তবে, হোয়াটসঅ্যাপের মতো 'এন্ড-টু-এন্ড' এনক্রিপশন রাখা হয়নি এতে। এর পরিবর্তে 'ইনকগনিটো' মোড রয়েছে অ্যাপটিতে। এই মোডে মেসেজটি কতো সময় পর মুছে যাবে সেটি ঠিক করে দেওয়া যাবে বলে জানানো হয়।

এ ছাড়াও ‘স্মার্ট রিপ্লাই’ ফিচার রয়েছে 'অ্যালো'-তে। এই ফিচারের মাধ্যমে মেসেজ বিবেচনা করে অ্যাপটি বিভিন্ন জবাবের পরামর্শ দেবে। এর আগে ইনবক্স মেইল অ্যাপে প্রথমবার ফিচারটি যোগ করে গুগল। এই ফিচারে কেউ যদি অ্যাপটিতে বার্তা পাঠায় "আপনি কি আসছেন?" সেক্ষেত্রে অ্যাপটি জবাবে দেখাবে "হ্যাঁ"।

অ্যাপটির সবচেয়ে বড় ফিচার ধরা হচ্ছে এর ভয়েস অ্যাসিসটেন্ট সার্ভিসকে। এই ফিচারের মাধ্যমে ব্যবহারকারী রেস্তোরাঁ বুকিং, ছবি খোঁজা এবং আবহাওয়া বার্তার মতো বিষয়গুলো ভয়েস কমান্ড দিয়ে পরিচালনা করতে পারবেন। এর পাশাপাশি গ্রুপ চ্যাটেও এই ফিচার ব্যবহার করা যাবে বলে জানানো হয়।

৪ অক্টোবর আরেকটি ইভেন্টের ঘোষণা দিয়েছে গুগল। ওই ইভেন্টে নতুন স্মার্টফোন উন্মোচনের ব্যাপারে গুঞ্জন রয়েছে।