ভারতে কর্মী ছাঁটাইয়ে টুইটার

ভারতের বেঙ্গালুরুতে প্রযুক্তি হাবের কিছু প্রকৌশলগত কাজ বন্ধ করে দিতে যাচ্ছে বলে জানিয়েছে মাইক্রোব্লগিং সাইট টুইটার। সেই সঙ্গে তারা ওই প্রকল্পে কর্মরত কয়েকজন কর্মীও ছাঁটাই করতে যাচ্ছে।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2016, 01:58 PM
Updated : 20 Sept 2016, 01:58 PM

রয়টার্স জানিয়েছে, টুইটারের এমন সিদ্ধান্তে উন্নয়ন কেন্দ্রে কর্মরত সর্বোচ্চ ২০ জন কর্মী তাদের চাকরি হারাতে যাচ্ছেন। ছাঁটাই হওয়া কর্মীদের সবাই ভারতীয় এক মোবাইল যোগাযোগ স্টার্টআপ 'জিপডায়াল'-এ কাজ করতেন। ২০১৫ সালে টুইটার জিপডায়াল-কে কিনে নিয়েছিল।

"শেষ প্রায় ১৮ মাস ধরে, আমরা আমাদের প্রতিষ্ঠানে জিপডায়াল অধিগ্রহণের মাধ্যমে সব সুবিধা অন্তর্ভুক্ত করে প্রতিষ্ঠানের উন্নতি করেছি"- বলেন প্রতিষ্ঠানটির এক মুখপাত্র ।

টুইটার জানিয়েছে, 'স্ট্র্যাটেজিক' বাজার হিসেবে ভারতের কাছে তারা অঙ্গীকারবদ্ধ এবং এটি বজায় রাখতে তারা কাজ করে যাবে।

২০১৬ সালের জুন মাসের হিসাব অনুযায়ী, বিশ্বব্যাপী টুইটারে প্রায় ৩৮৬০জন কর্মী কাজ করে। তবে কেবল ভারতে টুইটারের কর্মরত কর্মীর প্রকৃত সংখ্যা প্রতিষ্ঠানটি জানায়নি।

স্ন্যাপচ্যাট ও ইনস্টাগ্রাম-এর মতো সোশাল মিডিয়ার সঙ্গে প্রতিযোগিতায় নিজেদের টিকিয়ে রাখতে ও ব্যবসায় সাম্প্রতিক মন্দাবস্থা কাটিয়ে উঠতে জোর প্রচেষ্টা চালাতে মাইক্রোব্লগিং সেবাটি কোনো কমতি রাখছে না।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের জাতীয় রাগবি লিগ, 'ন্যাশনাল ফুটবল লিগ (এনএফএল)'-এর সরাসরি সম্প্রচারের মাধ্যমে সরাসরি খেলা সম্প্রচার খাতে প্রবেশ করে টুইটার। নিউ ইয়র্ক জেট আর বাফেলো বিলস-এর এই খেলা সরাসরি সম্প্রচারে গড়ে ২ লাখ ৪৩ হাজার দর্শক টানতে পেরেছে সাইটটি। 

টুইটার ব্যবহারকারীরা এই লাইভস্ট্রিমের প্রশংসা করেছেন। আর মিডিয়া গবেষকদের মতে, এনএফএল-এর সঙ্গে চুক্তিতে লাইভ ভিডিও-এর ভেনু হিসেবে টুইটার অনেক সহায়তা পেয়েছে। এক্ষেত্রে টুইটারের পরিকল্পনা ছিল- এনএফএল-এর সঙ্গে যুক্ত হয়ে ক্রীড়াভক্তদের ইন্টারনেটে আকর্ষণ করা, যারা প্রচলিত উপায়ে কেবল এবং স্যাটেলাইট সংযোগগুলোতে বেশি অর্থ খরচ করেন।