আবু ধাবিতে অ্যাপভিত্তিক ট্যাক্সিতে নতুন নিয়ম

অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবায় নতুন নিয়ম চালু করতে যাচ্ছে সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবু ধাবি। নতুন নিয়মের আওতায় উবারসহ অন্যান্য ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে তাদের অ্যাপটি নিবন্ধন করতে হবে, ১৯ সেপ্টেম্বর একথা জানান ট্যাক্সি নীতি নির্ধারক প্রতিষ্ঠান গালফ এমিরেটস-এর একজন উর্ধতন কর্মকর্তা।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2016, 01:20 PM
Updated : 20 Sept 2016, 01:20 PM

চলতি বছরের ২৭ অগাস্ট থেকে দেশটিতে ট্যাক্সি সেবা স্থগিত করেছে মার্কিন প্রতিষ্ঠান 'উবার' এবং দেশটির আঞ্চলিক প্রতিষ্ঠান 'কারিম'। নিয়ম ভঙ্গের অভিযোগে প্রতিষ্ঠান দুইটির বেশ কিছু চালককে কর্তৃপক্ষ থামিয়ে দেওয়ায় দেশটিতে সাময়িকভাবে ট্যাক্সি সেবা বন্ধ করে দেয় প্রতিষ্ঠান দু'টি। কিছু সময় পরই আবু ধাবিতে সেবা পুনঃরায় চালু করে 'কারিম'। তবে এখনও কিছু জটিলতার কারণে সেবা চালু করেনি উবার, জানিয়েছে রয়টার্স।

খুব শীঘ্রই দেশটিতে অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদানে নতুন নিয়ম চালু করা হবে বলে জানানো হয়। "নিয়ম বহির্ভূত অ্যাপগুলো আটকিয়ে দেওয়ার ফলে বাজার নিয়ন্ত্রণ আরও সহজ করতে সাহায্য করবে," বলেন ট্রানস্যাড-এর মহাব্যবস্থাপক মোহাম্মদ ডারউইস আল-কামজি।

তিনি আরও বলেন, "এটি একটি কালো বাজার, অনেক অবৈধ চালক এখানে খণ্ডকালীন কাজ করছে, গ্রাহকের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় করছে এবং নিয়ম মানছে না।"

'কারিম'-এর পক্ষ থেকে একজন মুখপাত্র জানান তাদের প্রতিষ্ঠান এবং চালকরা কোনো নিয়ম ভাঙ্গছে না। এর আগে উবারের পক্ষ থেকেও দাবি করা হয় সকল নিয়ম মেনেই ট্যাক্সি সেবা দিচ্ছে প্রতিষ্ঠানটি।

২০১৩ সালে প্রথমবারের মতো আবু ধাবিতে ট্যাক্সি সেবা চালু করে উবার। গত বছর মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকায় প্রতিষ্ঠানটির বাজার সবচেয়ে দ্রুত বৃদ্ধি পাওয়ায় এসব দেশে ব্যবসা বাড়াতে আরও ২৫ কোটি মার্কিন ডলার বিনিয়োগের পরিকল্পনা করছে প্রতিষ্ঠানটি।