শত ডলারেই বাইপাস আইফোনের পাসওয়ার্ড

একশ' ডলারের ইলেকট্রনিক উপাদান ব্যবহার করে বাইপাস করে ফেলা যেতে পারে আইফোনের পাসওয়ার্ড, নতুন এক গবেষণায় এমন তথ্য পাওয়া গেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2016, 01:14 PM
Updated : 20 Sept 2016, 01:14 PM

ইউনিভার্সিটি অফ কেমব্রিজ-এর কম্পিউটার বিজ্ঞানী ড. সার্গেই স্কোরোবোগাতভ আইফোনের মেমরি চিপ ক্লোন করেছেন, এর ফলে তিনি অসংখ্যবার পাসওয়ার্ড দেওয়ার একটি উপায় পেয়ে গেছেন, জানিয়েছে বিবিসি।

চলতি বছরের শুরুতে স্যান বার্নার্ডিনো ঘটনার আসামী রিজওয়ান ফারুক-এর আইফোন অ্যাকসেস করতে গিয়ে এই পদ্ধতি কাজ করে না বলে দাবি করেছিল মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই। ড. সার্গেই-এর এই কাজ এফবিআই-এর ওই দাবির সঙ্গে স্পষ্টতই সাংঘর্ষিক।

২০১৫ সালের ডিসেম্বরে ফারুক আর তার স্ত্রী ক্যালিফোর্নিয়ায় ১৪ জনকে হত্যা করার পর, তারা পুলিশের গুলিতে নিহত হন। সে সময় ফারুকের আইফোন ৫সি-তে ওই হামলার পরিকল্পনাকারী ওই সহযোগীদের তথ্য পাওয়া যেতে পারে বলে জানায় এফবিআই। কিন্তু আইফোনের নিরাপত্তা ব্যবস্থার কারণে সংস্থাটি সহজেই এর অ্যাকসেস নিতে পারছিল না। শেষ পর্যন্ত তারা আদালতের দ্বারস্থ হয়। আদালত অ্যাপলকে আইফোনের ব্যাকডোর অ্যাকসেস সংস্থাটিকে দেওয়ার আদেশ দেয়। অ্যাপল এতে রাজ হয়নি, এক সময় 'থার্ডপার্টি' কোনো প্রতিষ্ঠানের সহায়তার এফবিআই ওই আইফোনের অ্যাকসেস নিলে আদালত মামলাটি নিষ্পত্তি করে দেয়। থার্ডপার্ট প্রতিষ্ঠানের মাধ্যমে ওই আইফোনের ডেটা বের করে আনতে এফবিআই-কে ১০ লাখ ডলার গুণতে হয় বলেও জানা যায়।

ড. সার্গেই আইফোন ৫সি-এর পিন কোড বাইপাস করতে চার মাস সময় ব্যয় করেন। কীভাবে আইফোন ৫সি-এর একটি ন্যান্ড চিপ সরান তা এক ইউটিউব ভিডিও-তে দেখান তিনি। এই চিপ হচ্ছে অনেক অ্যাপল ডিভাইসে ব্যবহৃত মূল মেমরি স্টোরেজ সিস্টেম। তারপর কীভাবে মেমরি সিস্টেম ফোনের সঙ্গে যোগাযোগ স্থাপন করে তা নিয়ে কাজ করেন যাতে তিনি ওই চিপ ক্লোন করতে পারেন। লক্ষ্য হিসেবে বেছে নেওয়া ফোনটি বিশেষভাবে বদলেও নেওয়া হয়, যার ফলে ন্যান্ড চিপটি একটি আলাদা বোর্ডের স্থাপন করা যায় ও এর নকল সংস্করণ সহজেই প্লাগইন বা সরানো যায়।

ভিডিওতে অনেক বেশি ভুল কম্বিনেশন দিয়ে চেষ্টা করার মাধ্যমে একটি আইফোন ৫সি লক করে দেখান ওই বিজ্ঞানী। এরপর তিনি ওই ন্যান্ড চিপ সরিয়ে নতুন একটি ক্লোন চিপ বসান। ওই চিপে পিন দিয়ে চেষ্টার সংখ্যা শূন্যতে রাখা হয়, আর তিনি আরও ভিন্ন ভিন্ন কোড দিয়ে চেষ্টা চালানোর সুযোগ পান। তিনি বলেন, "যেহেতু, আমি যতগুলো চাই, ততগুলো ক্লোন বানাতে পারি, সে কারণে পাসওয়ার্ড খুঁজে না পাওয়া পর্যন্ত বারবার আমি এই প্রক্রিয়া চালাতে পারি।"

এই কৌশল 'ন্যান্ড মিররিং' নামে পরিচিত। ফারুকের এই ফোনে এই কৌশল কাজ করবে না বলে দাবি করেছিলেন এফবিআই প্রধান জেমস কমে।

কিন্তু ড. সার্গেই জানান, চার ডিজিটের একটি কোড খুঁজতে প্রায় ৪০ ঘণ্টা সময়ের দরকার হয়। আর ছয় ডিজিটের কোড খুঁজতে কয়েকশ' ঘণ্টা দরকার হবে।

আর একটু উন্নতভাবে সেট-আপ করা হলেই, তা দিয়ে আইফোন ৬-এর মতো নতুন মডেলসহ অন্যান্য আইফোনের মেমরি চিপও ক্লোন করা সম্ভব হবে। তবে, আরও নতুন আইফোনগুলোতে অ্যাপল কীভাবে মেমরি জমা রাখে তা নিয়ে আরও তথ্য প্রয়োজন। ভিন্ন কৌশলগুলো একে "নকল করতে ও বিশ্লেষণ করতে আরও চ্যালেঞ্জিং" করে তুলতে পারে বলে যোগ করেন তিনি।

এই গবেষণা নিয়ে অ্যাপল-কে অনুরোধ করা হলেও প্রতিষ্ঠানটি এখনও কোনো সাড়া দেয়নি বলে জানিয়েছে বিবিসি।