ইনটেল-এ নতুন অর্থ প্রধান

প্রতিষ্ঠানের অভিজ্ঞ স্টেসি স্মিথ-কে সরিয়ে প্রধান অর্থ কর্মকর্তা হিসেবে রবার্ট সোয়ান-এর নাম ঘোষণা করেছে চিপ নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান ইনটেল। আর স্মিথ-কে বিক্রয়, উৎপাদন ও অপারেশনস-এর শীর্ষস্থানীয় নতুন এক পদ দেওয়া হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2016, 01:08 PM
Updated : 20 Sept 2016, 01:08 PM

চলতি বছরের শুরুতে বিশ্বের সবচেয়ে বড় এই চিপ নির্মাতা প্রতিষ্ঠানটি জানিয়েছিল, প্রধান অর্থ কর্মকর্তা হিসেবে প্রায় দশ বছর ধরে কাজ করে আসা স্মিথ-কে তারা নতুন এক পদে নিযুক্ত করতে যাচ্ছে।

৫৬ বছর বয়সী সোয়ান এর আগে প্রাইভেট ইকুইটি প্রতিষ্ঠান জেনারেল আটলান্টিক-এ কাজ করতেন। তিনি ইনটেল-এর বৈশ্বিক অর্থ ব্যবস্থা, আইটি সংস্থা ও কর্পোরেট স্ট্র্যাটেজি অফিস দেখবেন বলে সোমবার জানিয়েছে চিপ নির্মাতা প্রতিষ্ঠানটি।

চলতি বছর ১০ অক্টোবর থেকে নতুন এই পদে নিযুক্ত হবেন বলে জানিয়েছে রয়টার্স। 

সোয়ান এর আগে ই-কমার্স প্রতিষ্ঠান ইবে'র প্রধান অর্থ কর্মকর্তা হিসেবেও কাজ করেছেন।

দুই বছরেরও বেশি সময়ের মধ্যে এই প্রথম ইনটেল তাদের প্রান্তিক আয়ের পূর্বাভাস বাড়িয়েছে।

চলতি মাসের শুরুতে আরেক চিপ নির্মাতা প্রতিষ্ঠান 'মভিডিয়াস'-কে কেনার ঘোষণা দেয় ইনটেল। মভিডিয়াস থেকে নির্মিত চিপগুলো কম্পিউটারের ভিশন প্রসেসরে ব্যবহারের পাশাপাশি ড্রোন আর ভার্চুয়াল রিয়ালিটি ডিভাইসসহ অন্যান্য পণ্যেও ব্যবহৃত হয়।

প্রযুক্তি সাইট রিকোড মার্চে মভিডিয়াস-কে আলোচনায় আনে। তাদের প্রতিবেদনে উঠে আসে কীভাবে ‘সামান্য পরিচিত’ একটি প্রতিষ্ঠান চিপ নির্মাণের মাধ্যমে ক্রমাগত তাদের গুরুত্ব আর ক্ষেত্র বাড়িয়ে যাচ্ছে।

আট বছর বয়সী এই প্রতিষ্ঠানের উত্থান হয়েছে ১৮০ জন কর্মচারির মাধ্যমে। এর মধ্যে প্রতিষ্ঠানটি ডিজেআই, লেনোভো আর গুগলের মতো প্রতিষ্ঠানের সঙ্গেও চুক্তি করেছে। তাদের নির্মিত সর্বশেষ চিপ 'মাইরিয়াড ২'-এর আকার আঙ্গুলের নখের সমান হলেও এর মাধ্যমে একই সময়ে একাধিক ভিডিও স্ট্রিম করা সম্ভব। 

ইনটেল আশা করছে, মডিভিয়াসের সঙ্গে নিজেদের রিয়েল-সেন্স গভীর সেন্সিং ক্যামেরা প্রযুক্তি একত্রিত করতে পারবে।