গুগলের ঘাড়ে পাঁচ বছরের বকেয়া কর

মার্কিন প্রযুক্তি ​জায়ান্ট অ্যালফাবেট-এর প্রতিষ্ঠান গুগলের উপর পাঁচ বছরের বকেয়া কর না দেওয়ার অভিযোগ তুলেছে ইন্দোনেশিয়া।

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2016, 03:24 PM
Updated : 19 Sept 2016, 04:18 PM

যদি দেশটির সরকার কর ফাঁকির প্রমাণ পেয়ে থাকে, তবে এই সার্চ জায়ান্টকে শুধু ২০১৫ সালের জন্যই ৪০ কোটি ডলার গুণতে হতে পারে, রয়টার্সকে জানিয়েছেন দেশটির একজন উর্ধ্বতন কর কর্মকর্তা।

ইন্দোনেশিয়ার কর কার্যালয়ের বিশেষ মামলা শাখা’র প্রধান মুহাম্মদ হানিফ জানান, তদন্তকারীরা সোমবার ইন্দোনেশিয়ায় গুগলের স্থানীয় কার্যালয়ে গিয়েছিল।

কর কার্যালয়ের বিশ্বাস, গুগল ইন্দোনেশিয়া তাদের ২০১৫ সালে বকেয়া থাকা ভ্যাট আর মোট আয়ের ০.১ শতাংশেরও কম কর হিসেবে পরিশোধ করেছে।

গুগল যে পরিমাণ আয় করে তার সম্পূর্ণ হিসাব সিঙ্গাপুরে অবস্থিত গুগল এশিয়া প্যাসিফিক প্রধান কার্যালয়ে জমা আছে। গুগল এশিয়া প্যাসিফিক চলতি বছর জুনে তাদের হিসাব নিরিক্ষা করার কথা অস্বীকার করে। এ নিয়ে হানিফ জানান, সত্যিকার অর্থে ঘটনাটি ক্রমশ বাড়তে বাড়তে অপরাধে পরিণত হচ্ছে।

“গুগলের যুক্তি হচ্ছে তারা কর প্রদানের পরিকল্পনা করছে“, বলেন হানিফ। তিনি আরও বলেন, “কর প্রদান এর পরিকল্পনা বৈধ, কিন্তু এমন আগ্রাসী পরিকল্পনা বেআইনি, কেননা  প্রতিষ্ঠানটি যে দেশে আয় করছে সে দেশ কোনো কর পাচ্ছে না।“

হানিফের মন্তব্যের প্রতিক্রিয়া জানতে চাওয়া হলে গুগল ইন্দোনেশিয়া বলে, “এটি (গুগল) ক্রমাগত স্থানীয় সরকারকে সহযোগিতা করছে এবং প্রাপ্য সকল কর পরিশোধ করা হয়েছে।“

হানিফের হিসাব মতে, করের পরিমাণ এবং জরিমানাসহ গুগল-কে ২০১৫ সালের জন্য গুণতে হবে ৫.৫ ট্রিলিয়ন ইন্দোনেশিয়ান রুপি (৪১ কোটি ৮০ লাখ ডলার), কিন্তু তিনি পাঁচ বছরের বকেয়ার হিসাব দিতে রাজি হননি।

ইন্টারনেটে কনটেন্ট সরবরাহের মাধ্যমে আয় করে এমন প্রতিষ্ঠানগুলো থেকে বকেয়া কর ফেরত নেওয়ার পরিকল্পনা করছে ইন্দোনেশিয়ার কর কার্যালয়।

হানিফ জানান, প্রযুক্তিভিত্তিক প্রতিষ্ঠানগুলো বিজ্ঞাপন খাত থেকে বছরে ৮৩ কোটি ডলার আয় করে, যার ৭০ শতাংশই গুগল ও ফেইসবুকের।