শেয়ারধারীর মামলায় টুইটার

প্রতিষ্ঠানের উন্নতির সম্ভাবনা নিয়ে বিনিয়োগকারীদের ভুল পথে নিয়ে যাওয়ার অভিযোগে এক শেয়ারধারীর মামলার মুখে পড়েছে মাইক্রোব্লগিং সাইট টুইটার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2016, 11:06 AM
Updated : 19 Sept 2016, 11:07 AM

শুক্রবার মার্কিন যুক্তরাষ্ট্রের স্যান ফ্রানসিসকো'র ফেডারেল কোর্টে এই মামলা দায়ের করা হয়। ২০১৪ সালের নভেম্বরে 'অন্তর্বর্তীকালীন' মেয়াদে মাসিক স্বক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ৫৫ কোটি আর 'দীর্ঘমেয়াদে' তা শত কোটির বেশি হবে, এমন অঙ্গীকার করে টুইটার কর্মকর্তারা শেয়ারধারীদের ভুল পথে নিয়ে গিয়েছেন বলে এই মামলায় অভিযোগ করা হয়েছে। অন্যান্য ইতিবাচক বিবৃতির সঙ্গে ওই অভিযোগে জানানো হয়, ২০১৫ সালের ফেব্রুয়ারিতে প্রতিষ্ঠানটির শেয়ারমূল্য একদিনে ১৭ শতাংশ বৃদ্ধি পায়।

অন্যদিকে, ৩১ কোটি ৩০ লাখ মাসিক ব্যবহারকারী থাকা টুইটারে পরবর্তী প্রান্তিকে ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি পায়নি। এর ফলে এর শেয়ারমূল্যে ধ্বস নামে বলে মামলায় উল্লেখ করা হয়েছে।

এই মামলা ক্লাস-অ্যাকশন হিসেবে বিবেচিত হচ্ছে বলে জানিয়েছে প্রযুক্তি সাইট সিনেট। মামলার বিষয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন এক টুইটার প্রতিনিধি।

এ খবর প্রকাশের আগের বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের জাতীয় রাগবি লিগ, 'ন্যাশনাল ফুটবল লিগ (এনএফএল)'-এর সরাসরি সম্প্রচারে গড়ে ২ লাখ ৪৩ হাজার দর্শক টানতে পেরেছে টুইটার। নিউ ইয়র্ক জেট আর বাফেলো বিলস-এর এই খেলা টুইটারে সরাসরি সম্প্রচার করা হয়।