লন্ডনে বন্ধ হচ্ছে স্কাইপ কার্যালয়?  

স্কাইপ-এর লন্ডন কার্যালয় বন্ধ করে দেওয়ার পরিকল্পনা করেছে মাইক্রোসফট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2016, 12:41 PM
Updated : 18 Sept 2016, 01:30 PM

ইংল্যান্ডের রাজধানী লন্ডনে অবস্থিত অনলাইন যোগাযোগ সেবাদাতা প্রতিষ্ঠান স্কাইপ-এর কার্যালয় বন্ধ করে দেওয়ার ও সেখানে কর্মরত প্রায় চারশ' কর্মীকে কর্মচ্যুত করার পরিকল্পনা করেছে এর মালিক প্রতিষ্ঠান মাইক্রোসফট। 

কর্মী ছাঁটাইয়ের বিষয়টি মার্কিন সফটওয়্যার জায়ান্ট প্রতিষ্ঠানটি নিশ্চিত করেছে বলে জানিয়েছে মার্কিন প্রযুক্তি সাইট ভার্জ। 

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়েছে, তারা "কিছু প্রকৌশলভিত্তিক পদ একীভূত করার সিদ্ধান্ত নিয়েছে, এর ফলে বিশ্বব্যাপী স্কাইপ আর ইয়ামার কিছু পদ ঝুঁকির মধ্যে পড়ার আশংকা সৃষ্টি হচ্ছে।"  

লন্ডনে বন্ধ করে দেওয়া হলেও, রেডমন্ড, পলো অ্যাল্টো, ভ্যাঙ্কুবারসহ ইউরোপের কিছু জায়গায় নিজেদের কার্যালয় পরিচালনা চালিয়ে যাবে স্কাইপ। তবে, কর্মী ছাঁটাইয়ের বিষয়টি প্রাধান্যের উপর নির্ভর করার আভাস পাওয়া গেছে। পরিচয় প্রকাশ না করা প্রতিষ্ঠানটির সাবেক কিছু কর্মী ফিন্যান্সিয়াল টাইমস-কে জানিয়েছে, মাইক্রোসফট স্কাইপের উপর তাদের নিয়ন্ত্রণ বাড়াচ্ছে। আর এক্ষেত্রে স্কাইপের কর্মীদের জায়গায় নিজেদের কর্মী আনছে এই সফটওয়্যার জায়ান্ট। 

২০১১ সালে সাড়ে আটশ' কোটি ডলারের বিনিময়ে স্কাইপ এবং সাতশ বিশ কোটি ডলারের বিনিময়ে নোকিয়ার মোবাইল ফোন ব্যবসায় কিনে নেয় মাইক্রোসফট। চলতি বছর জুনে ব্যবসায়বান্ধব নেটওয়ার্কিং ওয়েবসাইট লিংকডইন-কে দুই হাজার ছয়শ' কোটি ডলারের বিনিময়ে কিনে নেয় প্রতিষ্ঠানটি। 

বড় ভয়েস চ্যাটিং অ্যাপগুলোর মধ্যে স্কাইপ প্রথম সারির একটি ছিল। কিন্তু ধীরে ধীরে সব দিকেই এটি হুমকির মধ্যে পড়তে থাকে। হোয়াটসঅ্যাপ, ফেইসবুক মেসেঞ্জার-এর মতো অ্যাপগুলো একই ধরনের সেবা দেওয়া শুরু করলে তাদের বিশাল সংখ্যক ব্যবহারহারীর সঙ্গে পাল্লা দিতে হিমশিম খেতে হয় স্কাইপ-কে। আর স্ল্যাক-এর মতো ব্যবসায়বান্ধব টুলগুলোতে ভিডিও চ্যাট সুবিধা আনা হলে, মানুষ স্কাইপ ব্যবহারের প্রচলিত কারণটিই হারিয়ে ফেলে।