অগমেন্টেড রিয়ালিটি খাতে ঢুকছে অ্যাপল? 

প্রতিষ্ঠানপ্রধান টিম কুক-এর মুখে 'অবিশ্বাস্যভাবে আকর্ষণীয়' হিসেবে খ্যাত অগমেন্টেড রিয়ালিটি খাতের মেধাবীদের নিজেদের ঘরে আনা অব্যাহত রেখেছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2016, 12:39 PM
Updated : 18 Sept 2016, 12:39 PM

প্রতিষ্ঠানটির এমন আচরণে ধারণা করা হচ্ছে, হয়তো তারা বাস্তব দুনিয়ার উপর আরোপ করা কম্পিউটার ইমেইজ দেখাবে এমন কোনো ধরনের প্রযুক্তি বা ডিসপ্লে নিয়ে কাজ করছে, বলা হয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন সাইট বিজনেস ইনসাইডার-এর এক প্রতিবেদনে।   

চলতি মাসে প্রায় এক বছর ধরে গোপনীয়তাপূর্ণ অগমেন্টেড রিয়ালিটি স্টার্টআপ ম্যাজিক লিপ-এ কাজ করা জেইউ লি-কে নিয়োগ দেয় অ্যাপল। তার লিংকডইন প্রোফাইলে বলা হয়েছে, তিনি "ডিপ লার্নিং, ভিআর, এআর আর চালকবিহীন গাড়ি নিয়ে আগ্রহী।" 

এদিকে, চলতি বছর জুনে, অ্যাপলের গবেষণা বিজ্ঞানী হিসেবে কাজ শুরু করেন ইউরি পেত্রভ। তিনি এর আগে নর্থইস্টার্ন ইউনিভার্সিটি-তে শিক্ষকতা করেছেন এবং ফেইসবুক মালিকানাধীন ভার্চুয়াল রিয়ালিটি প্ল্যাটফর্ম অকুলাস-এ কাজ করেছেন। তার লিঙ্কডইন প্রোফাইলে তিনি নিজের সম্পর্কে বলেছেন, "আমি পরীক্ষামূলক মনোবিদ্যা, মানুষের দৃষ্টি, মাথায় স্থাপন করা হয় এমন ডিসপ্লের অপটিক, ব্রেইন ইমেজিং আর সিগন্যাল প্রসেসিং ও অ্যানালিসিস-এর গাণিতিক প্রক্রিয়ায় বিশেষজ্ঞ।" 

চলতি বছর জানুয়ারিতে ফিনান্সিয়াল টাইমস-এর এক প্রতিবেদনে জানা যায়, কয়েকশ' কর্মী নিয়ে অ্যাপলের একটি দল রয়েছে যারা সম্ভাব্য হেডসেট কনফিগারেশনগুলোর প্রোটোটাইপ বানাতে কাজ করছেন।  

এই খাতে অ্যাপলের নিয়োগ শুরু হয় মূলত ২০১৫ সালের মে মাসে। সে সময় এআর স্টার্টআপ মেটাইও-কে কিনে নেয় অ্যাপল। মেটাইও-এর প্রধান নির্বাহী টমাস অল্ট এখনও অ্যাপলেই কাজ করেন। কিন্তু সম্প্রতি তিনি প্রকৌশল খাত থেকে কৌশলগত খাতে তার নজর সরিয়ে নিয়েছেন। তার লিংকডইন প্রোফাইল অনুযায়ী, তিনি এখন 'ডিরেক্টর অফ প্রকিওরমেন্ট' হিসেবে কাজ করছেন।  

গুগল, মাইক্রোসফট, ফেইসবুক অনেক আগে থেকেই এ খাতে কাজ করছে। তাই অ্যাপল যদি এ নিয়ে কাজ করে, তবে তাদেরকে প্রতিদ্বন্দ্বীতার মুখে পড়তে হবে তা বলাই যায়।