গরুর 'প্রাইভেসি রক্ষায়' গুগল

স্ট্রিট ভিউ-তে প্রাইভেসি রক্ষায় মানুষের চেহারা আর গাড়ি নাম্বার প্লেট ঝাপসা করে দেয় গুগল। কিন্তু এই নীতিতে কোনো পশুর চেহারা ঝাপসা করা হয়েছে এমন নজির না পাওয়ারই কথা, কিন্তু এবার ব্যতিক্রম ঘটেছে কেমব্রিজ-এর এক গরুর ক্ষেত্রে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Sept 2016, 12:45 PM
Updated : 16 Sept 2016, 12:45 PM

যুক্তরাজ্যের কেমব্রিজের কো ফেন এলাকায় শেষ গ্রীষ্মে এইও ছবি নেওয়া হয়। ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান মতামত সম্পাদক ডেভিড শারিয়াটম্যাডারি এই ছবিটি শনাক্ত করেন।

ছবিটিতে থাকা দুটি গরুর মধ্যে একটি রাস্তার ধারে খাচ্ছিল, সেটির মুখ ঠিক দেখা গেলেও, নদীর ধারে থাকা গরুর মুখ ঝাপসা করে দেওয়া হয়েছে।

এক্ষেত্রে নিজেদের প্রযুক্তি হয়তো একট বেশিই তৎপর হয়ে গিয়েছিল বলে স্বীকার করেছে মার্কিন এই সার্চ জায়ান্ট।

এই ছবি টুইট করে ডেভিড বলেন, "গুগল গরুর প্রাইভেসির বিষয়কে গুরত্ব দেয়, দেখে ভাল লাগল।" তার এই টুইট নয় হাজারেরও বেশিবার টুইট করা হয়েছে।

রেভ. হাওয়ার্ড ফার্স্ট নামের এক ব্যবহারকারী এক টুইটে বলেন, "গরুদের আরও ভদ্রভাবে পোশাক পরা উচিত, যাতে লজ্জায় তাদের মুখ ঢাকতে না হয়।"

২০১৪ সালের নভেম্বরে গুগলের বিরুদ্ধে প্রাইভেসি নিয়ে করা এক মামলায় জিতে যান মারিয়া পিয়া গ্রিলো নামের এক কানাডীয় নারী। গুগলের স্ট্রিট ভিউ গাড়ি থেকে তোলা এক ছবির সূত্র ধরে ৪৫ হাজার মার্কিন ডলার ক্ষতিপূরণের দাবিতে ওয়েব জায়ান্ট প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা করেছিলেন গ্রিলো। কানাডার মন্ট্রিয়ালে গ্রিলো'র বাড়ির বাইরে ছবি তুলছিল গুগলের স্ট্রিট ভিউ গাড়ি। গ্রিলো তার মোবাইল ফোনটি ব্যবহারের সময় সামনে ঝুঁকে পড়ায় তার বুকের ভাঁজ গুগলের ক্যামেরায় ধরা পড়ে।

পরবর্তীতে ছবিটি গুগল স্ট্রিট ভিউয়ে ছবিটি যোগ করার সময় গ্রিলোকে ঝাপসা করে দিলেও গ্রিলোর গাড়ির নেমপ্লেটটি ঝাপসা করেনি। ফলে গ্রিলোকে চিহ্নিত করা সহজ হয়ে যায়।

শেষ পর্যন্ত আইনি লড়াইয়ে হার মেনে গ্রিলোকে ক্ষতিপূরণ দিতে বাধ্য হয় গুগল। তবে, ৪৫ হাজার ডলার নয়, ২২৫০ ডলার ক্ষতিপূরণ দিয়ে রক্ষা পায় প্রতিষ্ঠানটি। সেই সঙ্গে গ্রিলোর ছবিসহ পুরো বাড়ির ছবি ঝাপসা করে দিতে বলা হয় গুগলকে।