অ্যাপলের উপর ১২০০ কোটি ইয়েনের খড়গ

জাপানে আয়ের প্রতিবেদন পুরো আয় প্রকাশ না করার অভিযোগে অ্যাপল-এর আইটিউন্স বিভাগ-কে ১২০০ কোটি ইয়েন পরিশোধের আদেশ দিয়েছে দেশটির কর কর্তৃপক্ষ, শুক্রবার দেশটির গণমাধ্যমে এমন খব্র প্রকাশিত হয়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Sept 2016, 12:43 PM
Updated : 16 Sept 2016, 12:43 PM

চলতি বিনিময় মূল্য অনুযায়ী এক মার্কিন ডলার, ১০১.৯৮ ইয়েনের সমান।

ইতোমধ্যে ওই বিভাগ থেকে ওই পরিমাণ অর্থ পরিশোধ করা হয়েছে বলেও জানা গেছে।

জাপানি সম্প্রচার প্রতিষ্ঠান এনএইচকে জানিয়েছে, জাপানি গ্রাহকদের কাছ থেকে পাওয়া ফি-এর একটি অংশ আয়ারল্যান্ডে প্রতিষ্ঠানটির অন্য একটি বিভাগে সফটওয়্যার লাইসেন্সিংয়ের নামে পাঠিয়ে দেওয়া হয়। ওই অংশের আয়ের উপর উৎসে কর দিচ্ছিল না মার্কিন এই টেক জায়ান্ট, দাবি টোকিও রিজিওনাল ট্যাক্সেশন বুরো-এর।

এ নিয়ে কোনো মন্তব্যের জন্য অ্যাপলের সঙ্গে যোগাযোগ সম্ভব হয়নি আর জাপানি কর কর্তৃপক্ষ কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে, খবর রয়টার্স-এর। 

বিশ্বের বিভিন্ন দেশে অ্যাপলসহ অন্যান্য বহুজাতিক প্রতিষ্ঠানগুলো কর নিয়ে বড়সড় নজরদারির মধ্য দিয়ে যাচ্ছে।

এর আগে আয়ারল্যান্ডে রাষ্ট্রীয় সহযোগিতা পাওয়ার মাধ্যমে কর সুবিধা ভোগ করার অভিযোগে অ্যাপলকে ১৩০০ কোটি ইউরো পরিশোধে আদেশ দেয় ইউরোপিয়ান কমিশন। কমিশনের এই রায়ের বিরুদ্ধে আপিল করার সিদ্ধান্ত নেয় অ্যাপল। কমিশনের অভিযোগ প্রত্যাখ্যান করে অ্যাপল-কে সমর্থন করে তাদের সঙ্গে আপিলে যোগ দেওয়ার সিদ্ধান্ত নেয় আইরিশ সরকারও।

এই ঘটনায় অ্যাপলের পক্ষ নেয় প্রতিষ্ঠানটির নিজ দেশ যুক্তরাষ্ট্রও। দেশটির অভিযোগ যুক্তরাষ্ট্রে দেওয়া অ্যাপলের বিশাল পরিমাণ করে ভাগ বসাতেই ইউরোপিয়ান ইউনিয়ন এমন আদেশ দিয়েছে। তবে, এই অভিযোগ প্রত্যাখ্যান করে 'প্রচলিত আইনেই' এই রায় দেওয়া হয়েছে বলে মন্তব্য করেন ইউরোপিয়ান কমিশন-এর প্রেসিডেন্ট জাঁ-ক্লদ জাঙ্কার।