পর্নহাব ও ইউপর্ন বন্ধ রাশিয়ায়

রাশিয়ায় বন্ধ করে দেওয়া হয়েছে বিশ্বের সবচেয়ে বড় পর্নসাইটগুলোর মধ্যে দুটি পর্নহাব ও ইউপর্ন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Sept 2016, 01:19 PM
Updated : 15 Sept 2016, 01:19 PM

দেশটির যোগাযোগ, তথ্য প্রযুক্তি ও গণমাধ্যম পর্যবেক্ষণ সংস্থা রস্কমন্যাডজর এই সাইটগুলো ব্লক করে দিয়েছে। সরকার চায় না এমন সাইটগুলো ব্লক করতে কাজ করে এই সংস্থাটি।

রুশ দৈনিক মস্কো টাইমস-বরাতে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্ট জানিয়েছে, বিনামূল্যে পর্নোগ্রাফি দেখার সবচেয়ে বড় এই দুই সংগ্রহশালা বন্ধে মঙ্গলবার থেকে দেশটি পদক্ষেপ নেওয়া শুরু করেছে। আদালতের রায় অনুযায়ীই এই পদক্ষেপ নেওয়া হয়েছে এবং পরবর্তীতে এই রায় পুনরায় বিবেচনা করা হতে পারে।

পর্নহাব বন্ধ করা সংস্থাটির জন্য এটাই প্রথম নয়। ২০১৫ সালের সেপ্টেম্বরেও সংস্থাটি এমন পদক্ষেপ নিয়েছিল। আর এ নিয়ে সেবারের মতো এবারও টুইটারে এই সিদ্ধান্ত নিয়ে হাস্যরস সৃষ্টি হয়েছে।

সে সময় এক রুশ নাগরিক ওই পর্নসাইটের 'কোনো বিকল্পের পরামর্শ' দেওয়া হবে কিনা জানতে চেয়ে সংস্থাটিকে মেসেজ করে। সংস্থাটির পক্ষ থেকে দেওয়া জবাবে "বিকল্প হিসেবে বাস্তব জীবনে কারও সঙ্গে সাক্ষাৎ করার" পরামর্শ দেওয়া হয়।

এবার সংস্থাটি কেন "নতুন কিছু আনছে না?" এমন প্রশ্ন ছুঁড়েন এক ব্যবহারকারী। "একই নদীতে দুইবার প্রবেশ করা সম্ভব কি না?"- জবাবে পাল্টা প্রশ্ন পর্যবেক্ষক সংস্থার।

পর্নহাবের পক্ষ থেকে সংস্থাটিকে দেওয়া এক টুইটে বলা হয়েছে, "আমরা যদি আপনাদের পর্নহাব-এর প্রিমিয়াম অ্যাকাউন্ট দেই, তাহলে কি আপনারা রাশিয়ায় পর্নহাবের নিষেধাজ্ঞা তুলে নেবেন?" এই টুইট দুই হাজারেরও বেশিবার রিটুইট করা হয়েছে।

পর্নহাব ও ইউপর্ন, দুই সাইটটি এখনও রাশিয়ায় 'ব্লকড' অবস্থা রয়েছে।