ফেইসবুকের নতুন ডেটা সেন্টার চালু

পুরোপুরি নবায়নযোগ্য শক্তি দিয়ে পরিচালিত নতুন ডেটা সেন্টার চালু করেছে ফেইসবুক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Sept 2016, 12:37 PM
Updated : 15 Sept 2016, 12:37 PM

বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যমের এই সপ্তম ডেটা সেন্টার যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকো অঙ্গরাজ্যের লস লুনাস অঞ্চলে অবস্থিত।

এ নিয়ে নিজ অ্যাকাউন্ট থেকে দেওয়া এক স্ট্যাটাসে ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ বলেন, "ডেটা সেন্টারগুলো আপনার কাছে ফেইসবুকের সব সেবা সরবরাহ করে। এগুলো হচ্ছে এখন পর্যন্ত বানানো সবচেয়ে জটিল যন্ত্রগুলোর কয়েকটি। লস লুনাস ডেটা সেন্টার বিশ্বের অন্যতম উন্নত ও শক্তিসাশ্রয়ী ডেটা সেন্টার হবে।"

"নিউ মেক্সিকোতে বিনিয়োগ করে ও লস লুনাস সম্প্রদায়ের অংশ হতে পেরে আর বৈশ্বিক সম্প্রদায়কে সংযুক্ত রাখতে বিশাল অবকাঠামো নির্মাণ অব্যাহত রাখতে পেরে আমরা আনন্দিত"- যোগ করেন তিনি।

ফেইসবুকের ওয়েস্ট রিজিওন-এর ডেটা সেন্টার অপারেশনস-এর পরিচালক কেন পাটচেট লস লুনাস ডেটা সেন্টার-এর ফেইসবুক পেইজ থেকে একটি বিবৃতি দিয়েছেন। তিনি বলেন, "এতে আমাদের ওপেন কম্পিউটিং প্রজেক্ট-এর হার্ডওয়্যার নকশার সর্বশেষ ফিচার রাখা হবে। পরোক্ষ বাষ্পীভব পদ্ধতিতে শীতলীকরণ ব্যবস্থায় এটি ঠাণ্ডা রাখা হবে যা অর্থ সাশ্রয়ের উপর জোর দেয়, সেই সঙ্গে নিউ মেক্সিকো-তে প্রায়ই হওয়া ধূলাঝড় থেকে আমাদের সার্ভারগুলো রক্ষা করা হবে।"

"ডেটা সেন্টারটি শতভাগ পরিচ্ছন্ন ও নবায়নযোগ্য শক্তি দিয়ে চলবে, এজন্য নিউ মেক্সিকো গ্রিডে যে নতুন সৌর ও বায়ুশক্তি আনতে আমরা পিএনএম রিসোর্স-এর সঙ্গে কাজ করছি তাকে ধন্যবাদ। প্রাকৃতিক গ্যাসের জায়গায় নবায়নযোগ্য শক্তি দিয়ে আমাদের ডেটা সেন্টার চালানোর মাধ্যমে আমরা ডেটা সেন্টারে পানির ব্যবহারও ৩০ শতাংশ কমিয়ে আনছি। সৌর ও বায়ু শক্তি সরবরাহের নতুন প্রতিষ্ঠানগুলো ওই অঞ্চলে বাড়তি কর্মসংস্থান ও বিনিয়োগের সৃষ্টি করবে।"