অ্যাপল গাড়ি, আসবে কি আসবে না?

বড় অনেক প্রযুক্তি প্রতিষ্ঠানই এখন স্বচালিত গাড়ি নিয়ে কাজ করছে। অ্যাপলও হয়তো এ থেকে বাদ থাকবে না, কারও মত আবার এর বিপক্ষেও থাকতে পারে। কিন্তু শেষ এক বছরে বারবার বিভিন্নভাবে অ্যাপলের গাড়ি নির্মাণ-এর বিষয়টি মাথাচাড়া দিয়েছে। কিন্তু আদৌ কি অ্যাপল এমন কিছু করছে?-প্রশ্নের উত্তর এখনও সঠিকভাবে দেয়া দায়।

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Sept 2016, 11:55 AM
Updated : 12 Sept 2016, 11:55 AM

প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল ‘টাইটান’ নামের এক প্রকল্পে স্বচালিত গাড়ি নির্মাণের কাজ করছে- এমন গুঞ্জন ইতোমধ্যে পুরানো। এই তথ্যটি সর্বপ্রথম ২০১৫ সালের শুরুর দিকে ব্যবসা–বাণিজ্যবিষয়ক মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল প্রকাশ করে।

সম্প্রতি মার্কিন দৈনিক নিউ ইর্য়ক টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে, অ্যাপল তাদের স্বচালিত গাড়ি প্রকল্প থেকে কর্মী ছাঁটাই করছে। একে ‘নতুনভাবে আরম্ভ’-এর অংশ বলছে দৈনিকটি।

অ্যাপল প্রধান নির্বাহী টিম কুক এ নিয়ে কিছু অস্পস্ট বিবৃতি দিয়েছেন। এদিকে চীনা একটি পরিবহন সেবাদাতা প্রতিষ্ঠানে বিনিয়োগ করে অ্যাপল। সব মিলিয়ে এই প্রতিষ্ঠান ২০২১ সালে অ্যাপলের ‘আনতে যাওয়া’ গাড়ি নিয়ে সহায়তা করবে বলে ধারণা করা হচ্ছিল। কিন্তু এখন এই ধারণা ‘ভিত্তিহীন’ হিসেবে পরিণত হয়েছে বলে মত বিজনেস ইনসাইডার-এর।

অন্যদিকে, সাইটটি এও জানায়, অ্যাপল এমন একজনকে ‘টাইটান’ প্রকল্পে দ্বায়িত্ব দিয়েছে যার গাড়ি প্রযুক্তি সম্পর্কে কোনো অভিজ্ঞতা নেই। যদিও জানা গেছে, তিনি অ্যাপলের প্রাক্তন প্রধান স্টিভ জবস-এর অনেক কাছের মানুষ ছিলেন।

২০২১ সাল, মানে আরও প্রায় পাঁচ বছর আর ইতোমধ্যে তারা দুই বছর কাজ করে ফেলার কথা। কিন্তু অ্যাপল একটি স্বচালিত গাড়ি নির্মাণে সাত বছর সময় নিচ্ছে, একেও ভিত্তিহীন হিসেবেই দেখছে সাইটটি। কেননা মার্কিন গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ফোর্ড তাদের একটি ‘সুপারকার’ ডিজাইন এবং প্রোকৌশলী নির্মাণ কাজ শেষ করে এটি প্রতিযোগীতার জন্য পাঠিয়েছে এক বছর ছয় মাসের মধ্যে। এই গাড়ির মূল্য চার লাখ ডলার, যা জুন মাসে ২৪ আওয়ার অফ লি ম্যান নামের একটি প্রতিযোগিতাও জিতে এসেছে।

বিজনেস ইনসাইডার এর মতে, যদি আসলেই অ্যাপল সাত বছর চেষ্টার পর গাড়ি নির্মাণ করে, তাতে দুইটি জিনিস হতে পারে, হয়ত অ্যাপল এমন আধুনিক কোনো গাড়ির যন্ত্রাংশের উন্মোচন করবে, যা বাজারে বর্তমানে পাওয়া যায় না অথবা বাজারে প্রতিযোগিতার জন্য গাড়িটি পুরোপুরি অযোগ্য হবে।

সাইটটির মতে, গুগল অথবা টেসলার সঙ্গে তাল মেলাতে হয়তো অ্যাপল আলাদাভাবে এই খাতে গবেষণা পরিচালনা  করছে। কিন্তু তারপরও ‘অ্যাপল কার’ –এর বিষয়টি এখনও ঘোলাটেই থেকে যায়।