নতুন মিউজিক সেবা ‘আনছে’ অ্যামাজন ও প্যান্ডোরা

সামনে নিজেদের মিউজিক স্ট্রিমিং সেবার নতুন সংস্করণ আনার পরিকল্পনা করছে অ্যামাজন আর প্যান্ডোরা মিডিয়া।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Sept 2016, 11:35 AM
Updated : 12 Sept 2016, 11:35 AM

এই ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট এক সূত্রের বরাতে এক প্রতিবেদনে এমন খবর জানিয়েছে মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমস।

প্রতি মাসে পাঁচ ডলারের বিনিময়ে দেওয়ার সেবার প্লাটফর্ম বাড়াতে চলতি সপ্তাহে প্যান্ডোরা নতুন  পরিকল্পনার ঘোষণা দিতে পারে। এ ক্ষেত্রে আরও বেশি গান আর কয়েক ঘণ্টা ধরে প্লেলিস্ট সংরক্ষণের সুবিধা আনা হতে পারে বলে জানিয়েছে দৈনিকটি।  সামনের বড়দিনের মধ্যে প্রতিষ্ঠানটি পূর্ণ-বর্ধিত চাহিদাভিত্তিক প্লাটফর্ম চালুর পরিকল্পনা করছে। এই প্লাটফর্মে মাসে নেওয়া হবে ১০ ডলার। আর এটি স্পটিফাই আর অ্যাপলের অ্যাপল মিউজিকের সঙ্গে প্রতিদ্বন্দ্বীতা করবে বলে জানিয়েছে রয়টার্স।

এদিকে, অ্যামাজন মাসে ১০ ডলারের বিনিময়ে গানের বিশাল তালিকা দেওয়ার একটি প্লাটফর্ম উন্মোচন করবে বলে ধারণা করা হচ্ছে। প্রতিষ্ঠানটির ‘ইকো’ ভয়েস-অ্যাকটিভেটেড স্পিকার ব্যবহার করে গ্রাহকরা অর্ধেক দামে এ সেবা ব্যবহার করতে পারবেন, এমন ধারণার কথা জানিয়েছে দৈনিকটি।

সঙ্গীত রেকর্ড আর প্রকাশনা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে ইতোমধ্যেই নতুন পদক্ষেপ নিয়ে চুক্তির আলোচনায় অনেক দূর এগিয়ে গিয়েছে এই দুই প্রতিষ্ঠান।

এ নিয়ে অ্যামাজন বা প্যান্ডোরা কেউই কোনো মন্তব্য করেনি।

চলতি বছর জুনে রয়টার্স-এর এক প্রতিবেদনে জানা যায়, প্রধান প্রধান প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে পাল্লা দিতে মাসে ৯.৯৯ ডলারের বিনিময়ে নতুন একটি মিউজিক স্ট্রিমিং সেবা চালুর প্রস্তুতি নিচ্ছে অ্যামাজন।