কী হবে মায়ার-এর?

ভেরাইজন-এর হাতে ইয়াহু'র চলে যাওয়া এখন শুধু সময় আর কিছু আনুষ্ঠানিকতার বাকি মাত্র। কিন্তু টেলিযোগাযোগ প্রতিষ্ঠানটি যখন এক সময়কার ইন্টারনেট জায়ান্ট-কে পুরো দখলে নিয়ে নেবে তখন ইয়াহু প্রধান মারিসা মায়ার-এর কী হবে?

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Sept 2016, 01:55 PM
Updated : 11 Sept 2016, 01:55 PM

হয়তো তিনি ভেরাইজনের কোনো পদ নিয়ে নেবেন, না হয় তিনি আর কাজ করবেন না। কিন্তু কাজ ছেড়ে দিলে তিনি প্রায় ৪.৪০ কোটি মার্কিন ডলার পাবেন, শুক্রবার বিকাল পর্যন্ত মার্কিন শেয়ার নিয়ন্ত্রক সংস্থার কাছে থাকা সূত্র ধরে এমনটাই জানিয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন সাইট বিজনেস ইনসাইডার। 

যদি ভেরাইজন-ইয়াহু চুক্তি চূড়ান্ত করা হয়, তবুও মায়ার ইয়াহু বিক্রয় বন্ধের সিদ্ধান্তসহ আরও কিছু সুযোগ-সুবিধা ভোগ করতে পারবেন অন্তত এক বছর পর্যন্ত।

তিনি পাবেন- এক বছরের বেতন, তার নির্ধারিত বার্ষিক বোনাস, চিকিৎসার খরচ,

ইয়াহু থেকে সরে আসার ছয় মাস পরেও আওতাধীন যে কোনো স্টক বেছে নেওয়ার স্বাধীনতা।

সব মিলিয়ে তার বেতন হিসেবে ১০-৩০ লাখ মার্কিন ডলার আর বোনাস হিসেবে প্রায় ২০ লাখ মার্কিন ডলার পাবেন। ইকুইটি হিসেবে অর্জন করতে পারেন ৪.০৯ কোটি ডলার। মায়ার যদি চলে যান তবেই, এও অর্থ সংগ্রহ করতে পারবেন। এ ক্ষেত্রে তার হাতে থাকা মোট শেয়ার সংখ্যাকে ওই নথি তৈরির সময় ইয়াহু'র প্রতি শেয়ারমূল্য (৩৮.৫৯ ডলার) দিয়ে গুণ করে অংকটা হিসাব করা হয়।

শেষ পর্যন্ত মারিসা মায়ার কী করবেন, তা এখনও স্পষ্ট নয়। তা জানতে মারিসা'র আনুষ্ঠানিক ঘোষণার আগ পর্যন্ত অপেক্ষা করতেই হচ্ছে।