ভিডিও গেইম: 'ভালও নয়, খারাপও নয়'

শিশুর ভিডিও গেইম খেলা পছন্দ করেন না অনেক মা-বাবাই। কিন্তু প্রতি সপ্তাহে পরিমিত মাত্রায় ভিডিও গেইম খেলার মাধ্যমে তাদের জ্ঞান সক্ষমতা বাড়ানো যেতে পারে নতুন এক গবেষণার ফলাফলে জানা গেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Sept 2016, 01:50 PM
Updated : 11 Sept 2016, 01:50 PM

স্পেন-এর হসপিটাল দেল মার-এর ডাক্তার জেসাস পুজল বলেন, "ভিডিও গেইমিং ভাল বা খারাপ কোনোটাই নয়, তবে এর ব্যবহারের মাত্রা একে এমনতা বানাতে পারে।" পুজল আর তার সহকর্মীরা প্রতি সপ্তাহে ভিডিও গেইম খেলার মাত্রা সঙ্গে নির্দিষ্ট জ্ঞান আর ব্যবহারসংক্রান্ত সমস্যার সম্পর্ক নিয়ে গবেষণা চালান।  

জার্নাল অ্যানালস অফ নিউরোলজি-তে প্রকাশিত ওই গবেষণায় ৭-১১ বছর বয়সী ২৪৪২ জন শিশু অংশ নেয় বলে জানায় আইএএনএস। এতে জানা যায়, প্রতি সপ্তাহে এক ঘণ্টা গেইম খেলার সঙ্গে অন্যদের চেয়ে ভাল মটর দক্ষতা আর স্কুলের ভালো স্কোর পাওয়ার সম্পর্ক পাওয়া যায়।  

গবেষণায় আরও জানা যায়, গেইমে পেছনে কাটানো সময়ের সঙ্গে আচরণগত সমস্যার জোর সম্পর্ক রয়েছে। প্রতি সপ্তাহে নয় ঘণ্টা বা তারও বেশি সময় ধরে ভিডিও গেইম খেলা শিশুদের মধ্যে বন্ধুদের সঙ্গে ঝগড়া বা সামাজিক সক্ষমতা কমে যাওয়ার মতো নেতিবাচক প্রভাব পড়তে দেখা যায়।

পুজল বলেন, "অনুশীলনের মাধ্যমে নতুন দক্ষতা নেওয়ার উপর ভিত্তি করে শেখার ক্ষেত্রে মস্তিষ্কের উন্নত কাজের সঙ্গে গেইংমিংয়ে সম্পর্ক রয়েছে।"