ভারতীয় স্টার্টআপে জাকারবার্গ-এর বিনিয়োগ

বাইজু নামের শিক্ষাবিষয়ক ভারতীয় এক স্টার্টআপে বিনিয়োগ করেছেন ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ।

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Sept 2016, 11:23 AM
Updated : 10 Sept 2016, 11:23 AM

এই স্টার্টআপ এর মূল উদ্দেশ্য হচ্ছে মোবাইল অ্যাপের মাধ্যমে শিশুদের গণিত ও বিজ্ঞানের মতো বিভিন্ন বিষয় শেখানো, জানিয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন সাইট বিজসেন ইনসাইডার।

জাকারবার্গের জনসেবামূলক প্রতিষ্ঠান চ্যান জাকারবার্গ ইনিশিয়েটিভ প্রধানভাবে পাঁচ কোটি ডলার বিনিয়োগ করছে। তবে, এই প্রতিষ্ঠানের সঙ্গে আরও বিনিয়োগকারী প্রতিষ্ঠান যুক্ত আছে।

এটি হবে চ্যান জাকারবার্গ ইনিশিয়েটিভ-এর দ্বিতীয় বিনিয়োগ আর এই প্রতিষ্ঠানটির মালিক জাকারবার্গ ও তার স্ত্রী প্রিসিলা চ্যান।

মার্চ মাসে বাইজু ৭ কোটি ৫০ লাখ ডলারের অর্থ সংগ্রহ করে।

জাকারবার্গ তার ফেইসবুক পেইজে বলেন, "আমি এর (বাইজু) ব্যক্তিগত শেখা এবং ভিন্নতা দেখে আশাবাদী যে এটি (বাইজু) সব স্থানের শিক্ষার্থীদের জন্যই তৈরি। এর (বাইজু) প্রধান লক্ষ্য আমাদের শিক্ষার উপর জোর দেওয়া এবং এজন্যই আমরা বাইজুর মতো প্রতিষ্ঠানগুলোর সঙ্গে কাজ করতে যাচ্ছি, যেন সারা বিশ্বের শিক্ষার্থী ও শিক্ষকদের হাতে আরও বেশি এমন (বাইজু অ্যাপ) সরঞ্জাম থাকে।”

বাইজু পারস্পরিকভাবে সক্রিয় কোর্স এবং পরীক্ষার প্রস্তাব দিয়ে থাকে, যা এখন পর্যন্ত সাড়ে পাঁচ কোটি বার ডাউনলোড করা হয়েছে। ভারতে এই অ্যাপটির বার্ষিক গ্রাহক সংখ্যা আড়াই লাখ।

চ্যান জাকারবার্গ ইনিশিয়েটিভ-এর আগে আফ্রিকান একটি স্টার্টআপে ২.৪ কোটি ডলার বিনিয়োগ করেছিল। ওই স্টার্টআপ-এর মূল উদ্দ্যেশ্য মানুষকে কোডিং শেখানো।