মার্কিন সাইবার নিরাপত্তা প্রধান টাওহিল

মার্কিন সরকারের প্রথম ফেডারেল সাইবার নিরাপত্তা প্রধান হিসেবে মার্কিন এয়ার ফোর্স-এর এক অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল-এর নাম ঘোষণা করেছে হোয়াইট হাউজ। হ্যাকারদের বিরুদ্ধে দেশটির প্রতিরক্ষা ব্যবস্থা উন্নত করতে আট মাস আগে নতুন এই পদ সৃষ্টি করা হয়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Sept 2016, 11:44 AM
Updated : 9 Sept 2016, 11:44 AM

নতুন এই পদে অভিষিক্ত হওয়া গ্রেগরি টাওহিল-এর কাজ হবে প্রধান ফেডারেল তথ্য নিরাপত্তা কর্মকর্তা হিসেবে সরকারি নেটওয়ার্ক আর গুরুত্বপূর্ণ অবকাঠামোগুলো সাইবার হুমকি থেকে রক্ষা করা, এক সরকারি বিবৃতির ভিত্তিতে জানিয়েছে রয়টার্স।

২০১৫ সালে ফেডারেল সাইবার নিরাপত্তা বাড়ানোকে শীর্ষ গুরুত্ব দেওয়ার সিদ্ধান্ত নেয় ওবামা প্রশাসন। সাম্প্রতিক বছরগুলোতে সরকারি আর প্রাইভেট খাতের কম্পিউটারগুলো বড় আকারের নিরাপত্তা লঙ্ঘনের শিকার হলে এই বিষয়টি আরও বেশি নজরে আসে।

চলতি বছর ৮ নভেম্বর অনুষ্ঠিত হতে যাওয়া মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন-কে প্রভাবিত করতে রাষ্ট্রীয় নির্বাচনী ব্যবস্থা আর ডেমোক্র্যাট দলের সংগঠনে সাইবার হামলার ঘটনায় রাশিয়াকে সন্দেহ করছে মার্কিন যুক্তরাষ্ট্র। রাশিয়া এই অভিযোগ প্রত্যাখ্যান করেছে। 

মার্কিন সরকারের সাইবার নিরাপত্তায় ১৯০০ কোটি ডলারের বাজেট প্রস্তাবনা পাসের সঙ্গে চলতি বছর ফেব্রুয়ারিতে নতুন এই পদ ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। ওবামা'র পরবর্তী নতুন প্রেসিডেন্ট চাইলে টাওহিল-কে সরিয়ে অন্য কাউকে এই পদে নিযুক্ত করতে পারবেন।

বর্তমানে টাওহিল মার্কিন সরকারের ডিপার্টমেন্ট অফ হোমল্যান্ড সিকিউরিটি-এর সাইবার নিরাপত্তা ও যোগাযোগ বিভাগের উপ সহকারি সচিব হিসেবে কাজ করছেন।

চলতি মাসের শেষে নতুন এই পদে তিনি কাজ শুরু করবেন বলে এর সঙ্গে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

টাওহিল-এর সঙ্গে হোয়াইট হাউজ-এর ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল-এর সাইবার নিরাপত্তা নীতিমালা পরিচালক গ্র্যান্ট স্নাইডার-কে টাওহিল-এর ভারপ্রাপ্ত ডেপুটি হিসেবে ঘোষণা দেওয়া হয়েছে।