কোটির মাইলফলকে 'রাসবেরি পাই'

যুক্তরাজ্যে এক কোটি কম্পিউটার বিক্রির মাইল ফলকে পৌঁছেছে রাসবেরি পাই। পকেট সাইজের স্বস্তা কম্পিউটারটি ইতোমধ্যেই সবেচেয়ে জনপ্রিয় ব্রিটিশ কম্পিউটার হিসেবে পরিচিতি পেয়েছে।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Sept 2016, 11:32 AM
Updated : 9 Sept 2016, 11:32 AM

২০১২ সালে প্রথমবারের মত বাজারে আসে রাসবেরি পাই। একটি ক্রেডিট কার্ডের আকারের এই কম্পিউটারটি শিক্ষাক্ষেত্রে ব্যাপকভাবে ব্যবহৃত হয়ে থাকে, জানিয়েছে বিবিসি। শিক্ষাখাত ছাড়াও ঘরবাড়িতে বিভিন্ন ডিভাইসে মিউজিক স্ট্রিমিংয়ের ক্ষেত্রেও এখন এই ডিভাইসের ব্যবহার লক্ষ্য করার মত।

এক কোটির মাইলফলক উৎযাপন করতে কম্পিউটারের জন্য কিবোর্ড এবং মাউসসহ একটি নতুন ডিভাইস তৈরি করেছে প্রতিষ্ঠানটি। ডিভাইসটি কিবোর্ড মাইস ছাড়াও এতে রয়েছে এসডি কার্ড, কেইস, পাওয়ার সাপ্লাই, এইচডিএমআই কেবল, এবং গাইডবুক। ভ্যাটছড়া এই ডিভাইসটির মূল্য ধরা হয়েছে ৯৯ পাউন্ড।

যুক্তরাজ্যের ওয়েলস-এ রাসবেরি পাই তৈরি করা হলেও সারাবিশ্বের প্রোগ্রামার এবং উদ্ভাবকেরা এতে কাজ করছে। রাইসবেরি পাই ফাউন্ডেশনের মাধ্যমে অনেককেই কম্পিউটারটি বিনামূল্যে বিতরণ করা হয়েছে। ব্রিটিশ নভোচারী টিম পিক দুইটি পাই কম্পিউটার আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রেও নিয়ে গেছেন বলে জানানো হয়েছে।

রাসবেরি পাই-এর এই সাফল্য নিয়ে এর প্রতিষ্ঠাতা ইবন আপ্টন বলেন, "আমরা ধারণা করেছিলাম আমরা যদি ভাগ্যবান হই তবে আমরা সর্বমোট ১০ হাজার কম্পিউটার বিক্রি করতে পারব। আমাদের ধারণাই ছিল না প্রাপ্ত বয়স্করাও কম্পিউটারটি ব্যবহার করবে। এটা অবিশ্বাস্য যে এটি এত ভালো ব্যবসায়িক সাফল্য পাবে এবং চার বছরের মধ্যে যুক্তরাজ্যে আমরা এককোটি কম্পিউটার বিক্রি করবো এবং সারাবিশ্বে এটি সরবরাহ করবো।"

কম্পিউটারটির বর্তমান বিক্রির সংখ্যা 'দারুণ', বলেন বিশ্লেষক ক্রিস গ্রিন। বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, "এটি একটি দারুণ কোডিং ডিভাইসের থেকেও ভালো। প্রতিনিয়ত এটির উন্নতি সাধারণ কম্পিউটার হিসেবে নিজেকে প্রমাণ করছে।"

গত বছর 'রাসবেরি পাই জিরো' নামে কম্পিউটারটির নতুন সংস্করণ বাজারে আনে প্রতিষ্ঠানটি। এই কম্পিউটারটির মূল্য ধরা হয় চার ব্রিটিশ পাউন্ড।