সনি ব্রাভিয়া টিভিতে বন্ধ হচ্ছে ইউটিউব

সনি ব্রাভিয়া স্মার্ট টিভিতে বন্ধ করে দেওয়া হচ্ছে ইউটিউব। ৩০ সেপ্টেম্বরের পর এই স্মার্ট টিভিগুলোয় ইউটিউব সেবা আর পাওয়া যাবে না।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Sept 2016, 11:23 AM
Updated : 7 Sept 2016, 11:23 AM

২০১২ সালে প্রথমবারের মতো বাজারে আসে সনি ব্রাভিয়া স্মার্ট টিভি। ইউটিউবে পরিবর্তন আনার কারণে সনির স্মার্ট টিভিগুলোতে এটি আর সমর্থন করবে না বলে জানানো হয়। সে কারণেই এ মাসের শেষ দিকে টিভি থেকে ইউটিউব অ্যাপ সরিয়ে ফেলবে সনি, জানিয়েছে বিবিসি।

সনির তৈরি ৫০টি টিভি মডেলের তালিকা প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি। এই মডেলের টিভিগুলোতেই ইউটিউব সমর্থন করবে না বলে জানানো হয়।

সনির পক্ষ থেকে বলা হয়, "ব্যর্থতার" কারণে ইউটিউব সমর্থন হারাচ্ছে না টিভিগুলো। বরং জানানো হয়, "ইউটিইউবের সাম্প্রতিক পরিবর্তন টিভির হার্ডওয়্যারের ধারণক্ষমতা ছাড়িয়ে গেছে।"

সম্প্রতি ভিডিও শেয়ারিংয়ের ক্ষেত্রে সকল সংযোগকে এনক্রিপশন করার সিদ্ধান্ত নেয় ইউটিউব। আর এই এনক্রিপশন এবং ডিক্রিপশন কাজগুলো জটিল হওয়ায় ব্রাভিয়া টিভি সেটগুলো এর সঙ্গে তাল মেলাতে পারছেনা বলে ধারণা করা হচ্ছে।

ভিডিও স্ট্রিমিংয়ের সময় তাদের টিভি আটকে যাচ্ছে ইতোমধ্যেই এমন অভিযোগ জানিয়েছেন বেশ কয়েকজন টিভি মালিক। ব্রাভিয়া মডেলের ২০ ইঞ্চি থেকে শুরু করে ৮৯ ইঞ্চি পর্যন্ত টিভিগুলো ইউটিউবের এমন পরিবর্তনে ক্ষতিগ্রস্থ হয়েছে বলে জানানো হয়।

টিভি ব্যবহারের ক্ষেত্রে ক্রোমকাস্ট, ফায়ারস্টিক অথবা অ্যাপল টিভির মতো স্মার্ট টিভি সার্ভিসগুলো ব্যবহার করাই সুবিধাজনক বলে ধারণা করা হয়। এ বছরের মার্চে স্মার্ট টিভিতে মাইক্রোসফটের অ্যাপ সমর্থন বন্ধ করে দেওয়ায় এতে 'স্কাইপ' সেবাও বন্ধ করে দেওয়া হয়।