শতকোটিতে স্ন্যাপচ্যাটের বিজ্ঞাপন আয়

২০১৭ সালে ফটো শেয়ারিং অ্যাপ স্ন্যাপচ্যাটের বিজ্ঞাপন আয় শতকোটি মার্কিন ডলারে পৌছাবে, বাজার গবেষণা প্রতিষ্ঠান ইমার্কেটিয়ার-এর এক প্রতিবেদনে এমনটাই জানানো হয়েছে।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Sept 2016, 11:21 AM
Updated : 7 Sept 2016, 11:21 AM

প্রতিবেদনে বলা হয়, আগামী বছরের শেষ নাগাদ বিজ্ঞাপন থেকে অ্যাপটির আয় ৯৩ কোটি ৫৪৬ লাখ ডলারে পৌছাবে বলে ধারণা করা হচ্ছে। স্ন্যাপচ্যাটের এই আয় সামজিক যোগাযোগ মাধ্যমগুলোতে মোট বিজ্ঞাপন আয়ের দুই শতাংশ, জানিয়েছে স্ন্যাপচ্যাট।

এ বছর বিজ্ঞাপন থেকে অ্যাপটির আয় ৩৬ কোটি ৬৬৯ লাখে পৌছানোর সম্ভাবনা রয়েছে।

"বিজ্ঞাপনদাতারা বিপুল সংখ্যক গ্রাহকের কারণে স্ন্যাপচ্যাটের সঙ্গে যুক্ত। গত বছর স্ন্যাপচ্যাট বিজ্ঞাপনের পরিসীমা বাড়িয়েছে যাতে করে তারা এতে আরও বেশি ভিডিও অন্তর্ভুক্ত করতে পারে," বলেন ইমার্কেটিয়ার-এর প্রধান বিশ্লেষক ক্যাথি বয়েল।

ধারণা করা হচ্ছে এ বছর ডিজিটাল প্লাটফর্মে বিজ্ঞাপনের ক্ষেত্রে ৬৮৮১.৯৯ কোটি ডলার বিনিয়োগ করবে বিজ্ঞাপনদাতারা। বিজ্ঞাপন থেকে আয়ের বড় অংশ দখল করে থাকে ফেইসবুক এবং গুগল। এই খাতে মোট আয়ের ৫০ থেকে ৭০ শতাংশই থাকে এই দুই প্রতিষ্ঠানের কাছে।

সেক্ষেত্রে স্ন্যাপচ্যাটের আয় কম হলেও মার্কিন যুক্তরাষ্ট্রে এর গ্রাহক বেড়েছে ৩১.৬ শতাংশ। আর সে কারণেই অ্যাপটির উপর নজর রাখছে ইমার্কেটিয়ার। দেশটিতে প্রতদিন প্রায় ১০ কোটি মানুষ স্ন্যাপচ্যাট ব্যবহার করে থাকেন।

সম্প্রতি স্ন্যাপচ্যাট 'মেমোরিজ' নামের একটি ফিচার চালু করে। এর মাধ্যমে ব্যবহারকারীরা তাদের স্ন্যাপগুলো সেইভ করে রাখতে পারবেন এবং আগের স্ন্যাপগুলো খুঁজে বের করতে সক্ষম হবেন বলে জানানো হয়।