মভিডিয়াস-কে কিনছে ইনটেল?

সোমবার চিপ নির্মাতা প্রতিষ্ঠান 'মভিডিয়াস'-কে কেনার ঘোষণা দিয়েছে ইনটেল। মভিডিয়াস থেকে নির্মিত চিপগুলো কম্পিউটারের ভিশন প্রসেসরে ব্যবহারের পাশাপাশি ড্রোন আর ভার্চুয়াল রিয়ালিটি ডিভাইসসহ অন্যান্য পণ্যেও ব্যবহৃত হয়।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Sept 2016, 03:26 PM
Updated : 6 Sept 2016, 03:26 PM

প্রযুক্তি সাইট রিকোড মার্চে মভিডিয়াস-কে আলোচনায় আনে। তাদের প্রতিবেদনে উঠে আসে, কীভাবে 'সামান্য পরিচিত' একটি চিপ নির্মাতা প্রতিষ্ঠান চিপ নির্মাণের মাধ্যমে ক্রমাগত তাদের গুরুত্ব আর ক্ষেত্র বাড়িয়ে যাচ্ছে।

আট বছর বয়সী এই প্রতিষ্ঠানের উত্থান হয়েছে ১৮০ জন কর্মচারির মাধ্যমে। এর মধ্যে প্রতিষ্ঠানটি ডিজেআই, লেনোভো আর গুগলের মতো প্রতিষ্ঠানের সঙ্গেও চুক্তি করেছে। তাদের নির্মিত সর্বশেষ চিপ 'মাইরিয়াড ২'-এর আকার আঙ্গুলের নখের সমান হলেও এর মাধ্যমে একই সময়ে একাধিক ভিডিও স্ট্রিম করা সম্ভব।  

অন্যদিকে, ইনটেল হল এমন এক প্রতিষ্ঠান, যা বাজারে প্রযুক্তিবিষয়ক নতুন কোনো উন্মাদনা শুরুর আগেই তা নিজেদের 'হাতছাড়া' করতে চায় না। অগাস্ট মাসেই ইনটেল মেশিন-লার্নিং স্টার্টআপ প্রতিষ্ঠান 'নির্ভানা'-কে প্রায় ৪০০ মার্কিন ডলার মূল্যে কিনতে সম্মত হয়েছিল।

ইনটেল আশা করছে, মডিভিয়াসের সঙ্গে নিজেদের রিয়েল-সেন্স গভীর সেন্সিং ক্যামেরা প্রযুক্তি একত্রিত করতে পারবে।

"পরিচালনা, অনুসরণ, পরিকল্পনা আর দৃশ্য ও বিষয়বস্তু চিনতে মডিভিয়াসের কম ক্ষমতার এবং উচ্চ কার্যকারিতার চিপগুলো তাপ, ব্যাটারির কার্যকারিতা আর বিন্যাসের মত গুরুত্বপুর্ণ ফ্যাকটরের চাবিকাঠি হিসেবে কাজ করবে"- ইনটেলের জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট জোশ ওয়ালডেন এক বিবৃতিতে বলেন।

এই বছরের শেষের দিকে ক্রয়ের জন্য অনুষ্ঠিতব্য চুক্তির বিষয়বস্তু আর শর্তাবলী এখনও প্রকাশ করেনি প্রতিষ্ঠানটি।