অগমেন্টেড রিয়ালিটি-তে ডিএইচএল

নেদারল্যান্ডস-এ অগমেন্টেড রিয়ালিটি প্রযুক্তির সফল নিরীক্ষার পর বিশ্বজুড়ে ভিশন পিকিং কর্মসূচি নিয়ে আসছে পণ্যবাহক ডিএইচএল সাপ্লাই চেইন। নিরীক্ষার পর ডিএইচএলএর অংশীদার গুগল, ভুজিক্স ও উবিম্যাক্স ভিশন পিকিং সলিউশন নিয়ে আরও কাজ করার প্রতিশ্রুতিতে ডিএইচএল বৈশ্বিকভাবে বিভিন্ন শিল্পের লজিস্টিক খাতে অগমেন্টেড রিয়ালিটি সলিউশন নিয়ে আসার মাধ্যমে এ খাতকে পরবর্তী স্তরে নিয়ে যেতে কাজ করবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Sept 2016, 03:23 PM
Updated : 6 Sept 2016, 03:23 PM

এ নিয়ে ডিএইচএল সাপ্লাই চেইনের প্রধান নির্বাহী কর্মকর্তা জন গিলবার্ট বলেন- এ নিয়ে ভবিষ্যতে আরও পরীক্ষা করার বিষয়ে “আমরা এক্সাইটেড”।

“ভিশন পিকিং সলিউশন হিসেবে প্রতিষ্ঠা পেলে এটি গ্রাহকদের জন্য সেবাকে সহজলভ্য করবে। আরও গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, এ প্রযুক্তি শুধু ম্যানুয়াল প্রক্রিয়াকে ডিজিটালই করবে না পাশাপাশি, এটা আমাদের শিল্পখাতকে ৪.০ প্রযুক্তির পরীক্ষার কাছাকাছি নিয়ে যাবে এবং অগমেন্টেড রিয়ালিটি, রোবোটিকস এবং ইন্টারনেট অফ থিংস (আইওটি) ধারাবাহিকভাবে আমাদের ডিএনএ’র অংশে পরিণত হবে।"

এক প্রেস বিজ্ঞপ্তিতে প্রতিষ্ঠানটি জানিয়েছে, ভিশন পিকিং সলিউশনের ফলে সংগ্রাহক অত্যাধুনিক প্রযুক্তির স্মার্টগ্লাস পরিধান করবেন। যার মাধ্যমে তারা দেখতে পারবেন কোন জায়গা থেকে পণ্য সংগ্রহ করে ট্রলিতে কোথায় রাখবেন। ভিশন পিকিং সলিউশনের মাধ্যমে হাতের সাহায্য ছাড়াই অর্ডার পিক করা যাবে এবং কার্যক্রম একইসঙ্গে আগের চেয়ে অনেক নির্ভুলভাবে ও দ্রুতগতিতে সম্পন্ন হবে।

অগমেন্টেড রিয়ালিটি'র বাজার সম্প্রসারণের ব্যাপক সম্ভাবনা রয়েছে। বলা হচ্ছে, বিশ্বজুড়ে অগমেন্টেড রিয়ালিটি ও ভার্চুয়াল রিয়ালিটির বাজার স্মার্টফোনের পরেই সবচেয়ে বড় বাজারে পরিণত হবে। অনেক সময় অনুমাণের সঙ্গে কিছুটা তারতম্য দেখা গেলেও গোল্ডম্যান-স্যাকস-এর ভবিষ্যদ্বাণী অনুযায়ী, ২০২৫ সালের মধ্যে বিশ্ববাজারে অগমেন্টেড ও ভার্চুয়াল রিয়েলিটি আট হাজার কোটি ডলারের বাজার তৈরি সম্ভাবনা রয়েছে।