ফুসফুসের রোগ নির্ণয়ে এআই

ফুসফুসের রোগ নির্ণয়ে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) আরও বেশি নিখুঁত, সম্প্রতি এমনটাই উঠে এসেছে এক গবেষণায়। বর্তমানে ফুসফুসের রোগ নির্ণয়ের জন্য যে প্রচলিত শনাক্তকরণ প্রযুক্তি ব্যবহার করা হয়ে থাকে তার তুলনায় এআই ভিত্তিক শনাক্তকরণ প্রক্রিয়া বেশি উপযোগী এমনটাই দেখা গেছে।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Sept 2016, 02:47 PM
Updated : 6 Sept 2016, 02:47 PM

দৈনন্দিন ফুসফুসের ক্রিয়ার উপর ভিত্তি করে ধূমপান, শরীরের ভর এবং বয়স বিবেচনা করে নতুন একটি অ্যালগরিদম বানিয়েছে গবেষক দলটি। ফুসফুসের ক্রিয়া এবং ক্লিনিক্যাল নমুনা উভয়ই বিবেচনা করে অ্যালগরিদমটি যে ফলাফল দেয় সেটি আরও ভালো শনাক্তকরণ প্রক্রিয়া, জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম ইন্দো এশিয়ান নিউজ সার্ভিস (আইএএনএস)।

"আমরা দেখেছি যে, এআই আরও ভালো শনাক্তকরণ ফলাফল দিতে পারে। অ্যালগরিদমটি চিকিৎসকরা শনাক্তকরণের জন্য যে জটিল লজিকগুলো ব্যবহার করেন সেগুলো অনুকরণ করতে পারে কিন্তু সেটি আরও প্রমিত এবং ভালো উপায়ে, তাই এটি পক্ষপাত অপসারণ করে," বলেন, বেলজিয়ামের ইউনিভার্সিটি অফ লিউভেন-এর উইম জানসেন্স।

বর্তমানে ফুসফুসের রোগ শনাক্তকরণে যে পদ্ধতি ব্যবহার করা হয়ে থাকে সেটি জনসংখ্যাভিত্তিক। কিন্তু এআইভিত্তিক সিস্টেমে মেশিনটি একটি সময়ে শুধু একটি রীতির সংমিশ্রণ পর্যবেক্ষণ করে, তাই এটি আরও ভালো ফলাফল দিতে সাহায্য করে।

৯৬৮জন মানুষের উপর গবেষণাটি চলানো হয়, যারা সকলেই প্রথমবারের মত ফুসফুসের পরীক্ষা করেন বলে জানানো হয়। প্রথমে এদেরকে সম্পূর্ণ ক্লিনিক্যাল শনাক্তকরণ প্রক্রিয়ায় পরীক্ষা করা হয়। এরপর এআই ভিত্তিক সর্বশেষ ফলাফল একদল বিশেষজ্ঞ চিকিৎসকের দ্বারা পর্যালোচনা করা হয়।

ইউনিভার্সিটি অফ লিউভেন-এর মার্কো টোপালোভিক বলেন, "এটি শুধু অনভিজ্ঞ চিকিৎসকদেরকেই নয় সামগ্রিক স্বাস্থ্যসেবায় সাহায্য করবে।"

ইউরোপিয়ান রেসপিরেটরি সোসাইটির লন্ডনে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল কংগ্রেসে গবেষণাটি প্রকাশ করা হয়।