নিজের লিঙ্ক চায় না ওয়ার্নার ব্রাদার্স

গুগল সার্চ রেজাল্ট থেকে নিজেদের ওয়েবসাইটই সরিয়ে নিতে বলেছে মার্কিন ফিল্ম স্টুডিও ওয়ার্নার ব্রাদার্স। কপিরাইট আইন লঙ্ঘন হচ্ছে কারণ দেখিয়ে এমন আহ্বান জানা তারা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Sept 2016, 01:07 PM
Updated : 6 Sept 2016, 01:07 PM

শুধু নিজেদেরটাই নয়, সেই সঙ্গে অ্যামাজন আর স্কাই-এর পরিচালনায় থাকা বৈধ মুভি স্ট্রিমিং ওয়েবসাইটগুলো আর মুভি ডেটাবেইস আইএমডিবি-এর লিঙ্কও সরাতে বলেছে প্রতিষ্ঠানটি।

ওয়ার্নার ব্রাদার্স-এর পক্ষ থেকে ভোবাইল এই অনুরোধ জমা দিয়েছে। ভোবাইল প্রতি মাসে লিঙ্ক সরাতে এমন লাখ লাখ আবেদন করে থাকে।

এ নিয়ে এখনও ওয়ার্নার ব্রাদার্স-এর পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি বলে জানিয়েছে বিবিসি।

এক অনুরোধে গুগল-কে ব্যাটম্যান: দ্য ডার্ক নাইট আর দ্য মেট্রিক্স-এর মতো মুভির অফিসিয়াল ওয়েবসাইটের লিঙ্ক সরাতে বলা হয়েছে। সেই সঙ্গে অ্যামাজন আর স্কাই সিনেমার মতো লাইন্সেসকৃত অনলাইন মুভি পোর্টালগুলোর লিঙ্কও কপিরাইট লঙ্ঘনের অভিযোগে সরানোর অনুরোধ করা হয়।

ভোবাইল-এর মতো প্রতিষ্ঠানগুলো সাধারণত বড় ফিল্ম স্টুডিও'র পক্ষ থেকে কাজ করে। এক্ষেত্রে অবৈধভাবে আপলোড করা মুভি আর টেলিভিশন অনুষ্ঠান সরানোর অনুরোধ করে থাকে।

গুগল-এর স্বচ্ছতা প্রতিবেদন অনুযায়ী, ভোবাইল ইতোমধ্যে এক কোটি ৩০ লাখ লিঙ্ক সরানোর আবেদন জমা দিয়েছে।

ওয়ার্নার ব্রাদার্স-এর এমন আবেদনের বিষয়টি প্রথম শনাক্ত করে সংবাদ ব্লগ টরেন্টফ্রিক। এই ব্লগের এরনেস্তো ফোন ডার সার-এর মতে, "ওয়ার্নার অসাবধানবশত বৈধ কনটেন্ট-এর লিঙ্ক মানুষের জন্য খুঁজে পাওয়া কষ্টসাধ্য করতে চাচ্ছে, এটি প্রতিষ্ঠানটির ইচ্ছার বিরুদ্ধে যায়।"

এই আবেদন-কে ভুল হিসেবেই দেখছেন তিনি। "দূর্ভাগ্যবশত এই ধরনের ভুল খুবই প্রচলিত"- এমন মন্তব্য করেন তিনি।

ওয়ার্নার ব্রাদার্স-এর এমন আবেদন যাচাইয়ের পর, গুগল অ্যামাজন, আইএমডিবি আর স্কাই সিনেমা'র লিঙ্ক না সরানো সিদ্ধান্ত নিয়েছে।