এআরএম এখন সফটব্যাংকের প্রতিষ্ঠান

ব্রিটিশ চিপ নির্মাতা প্রতিষ্ঠান এআরএম হোল্ডিংস-কে কেনার সব প্রক্রিয়া সম্পন্ন করেছে জাপানী টেলিযোগাযোগ ও ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান সফটব্যাংক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Sept 2016, 01:05 PM
Updated : 6 Sept 2016, 01:05 PM

জুলাইয়ে ২৩৪০ কোটি ইউরোর বিনিময়ে প্রতিষ্ঠানটি কেনার পরিকল্পনা করে সফটব্যাংক। দুই মাসেরও কম সময়ের মধ্যে সোমবার সফটব্যাংক সব লেনদেন সম্পন্ন হওয়ার ঘোষণা দেয়। ইউরোপীয় প্রযুক্তি প্রতিষ্ঠান কেনার মধ্যে এটিই সবচেয়ে বড় বলে জানিয়েছে মার্কিন প্রযুক্তি সাইট ভার্জ।

এআরএম-কে কিনতে সফটব্যাংক-কে সব মিলিয়ে প্রায় ২৪০০ কোটি ইউরো গুণতে হয়েছে। আর এখন থেকে লন্ডন স্টক এক্সচেঞ্জ থেকে তালিকার বাইরে চলে যাবে এআরএম। 

সাম্প্রতিক বছরগুলোতে জাপানি প্রতিষ্ঠানগুলোর অন্য প্রতিষ্ঠান কেনার উদাহরণে সফটব্যাংকের এআরএম-কে কেনার নজিরই সর্বশেষ।

চিপ নির্মাণ আর অ্যাপল ও স্যামসাংয়ের মতো প্রতিষ্ঠানগুলোর জন্য সেগুলো লাইসেন্স করার জন্য সুপরিচিত এআরএম। ২০১৫ সালে প্রতিষ্ঠানটির বানানো চিপ বিক্রির সংখ্যা ছিল দেড় হাজার কোটি, যার অর্ধেকই ছিল মোবাইল ডিভাইসের জন্য।

এআরএম কিনে তা ইন্টারনেট অফ থিংস পরিকল্পনায় কাজে লাগানোর আশা করছে সফটব্যাংক।

২০১৫ সালে এআরএম সব মিলিয়ে ১৫০ কোটি ডলার আয় করে।

চলতি বছর জুলাইয়ে সফটব্যাংক-এর প্রধান নির্বাহী কর্মকর্তা মাসায়োশি সান বলেন, "সফটব্যাংক গ্রুপ যেখানে 'ইন্টারনেট অফ থিংস' থেকে প্রাপ্ত অসাধারণ সব সুযোগ কাজে লাগাতে বিনিয়োগ করে থাকে, সেখানে এআরএম অসাধারণ কলাকৌশলগত গাঁথুনি হয়ে দাঁড়াবে।" সফটব্যাংক-এর সমৃদ্ধির পথে এআরএম 'গুরুত্বপূর্ণ স্তম্ভ' হিসেবে প্রতিষ্ঠিত হবে বলেও তিনি আশা প্রকাশ করেন।