'খরচ কমান', কর্মীদের মাস্ক-এর অনুরোধ

টেসলা কর্মীদের একটি ইমেইল পাঠিয়ে প্রতিষ্ঠানের খরচ কমাতে আরজি জানিয়েছেন প্রতিষ্ঠান প্রধান ইলন মাস্ক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Sept 2016, 02:07 PM
Updated : 5 Sept 2016, 02:07 PM

চলতি অর্থবছরের তৃতীয় প্রান্তিকে ইতিবাচক অর্থ প্রবাহ দেখতে 'যতগুলো পারা যায় গাড়ি সরবরাহ' ও খরচ কমাতে এই আহ্বান জানান প্রতিষ্ঠানটির সহ-প্রতিষ্ঠাতা মার্কিন এই ধনকুবের।  

আরও অর্থ উঠানোর চেষ্টা করার আগে আর্থিক দিক থেকে শক্ত অবস্থান দেখানোর জন্য এটিই সর্বশেষ সুযোগ বলে জানান মাস্ক। তৃতীয় প্রান্তিকে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা এই মার্কিন প্রতিষ্ঠানটি শক্তি সরবরাহকারী প্রতিষ্ঠান সোলারসিটি-কে কেনার চেষ্টা চালাচ্ছে, সেইসঙ্গে ২০১৭ সালের শেষ নাগাদ কমমূল্যের সেডান মডেল ৩ গাড়ি বাজারে ছাড়ার জন্যও প্রস্তুত হচ্ছে তারা। এ কারণে এই প্রান্তিককে প্রতিষ্ঠানটির জন্য 'গুরুত্বপূর্ণ' হিসেবে বলা হয়েছে ব্লুমবার্গ-এর এক প্রতিবেদনে।

২৯ অগাস্ট পাঠানো ওই ইমেইলে মাস্ক বলেন, "শিরোনামটা 'টেসলা আবার অর্থ হারিয়েছে' না হয়ে যদি 'টেসলা সব পূর্বাভাস বাতিল করে দিয়ে লাভ অর্জন করেছ' এমন হয়, তবে আমাদের উপর সম্ভাব্য বিনিয়োগকারীদের বাজি ধরতে রাজী করাতে আমরা অনেক ভালো অবস্থানে থাকব, আর এটিই বাস্তব।"

টেসলার একজন মুখপাত্র এই ইমেইল-এর সত্যতা নিশ্চিত করেছেন।

ইমেইলে আরও বলা হয়, "তৃতীয় প্রান্তিকের ভাল কিছু অর্জন করতে টেসলা একদম কিনারায় অবস্থান করছে, কিন্তু এর জন্য যতগুলো সম্ভব গাড়ি বানিয়ে সরবরাহ করতে হবে, সেইসঙ্গে সব খরচ কমাতে হবে আর তা খুব কষ্টসাধ্য নয়, অন্তত সামনের ৪.৫ সপ্তাহের জন্য।"

মাস্ক আরও বলেন, "আমি মনে করেছি এই প্রান্তিক কতোটা গুরুত্বপূর্ণ তা আপনাদের জানাতে আপনাদের সরাসরি একট নোট লেখা গুরুত্বপূর্ণ। মডেল ৩-এর সম্পূর্ণ উৎপাদন শুরুর আগে, টেসলা অন্তত কিছুটা হলেও ইতিবাচক অর্থ প্রবাহ দেখাতে আর লাভজনক হতে পারে তা বিনিয়োগকারীদের দেখাতে তৃতীয় প্রান্তিক হবে আমাদের সর্বশেষ সুযোগ।"  

এই মূহুর্তে টেসলার আরও অর্থ প্রয়োজন, এমন ইঙ্গিত করে মাস্ক বলেন, "মডেল ৩ গাড়ি আর গিগাফ্যাক্টরি সম্পূর্ণ করতে চতুর্থ প্রান্তিকে আমাদের বাড়তি অর্থ উঠানো প্রয়োজন হবে।"

শুধু বিনিয়োগকারীদের দেখাতেও নয়, সেই সঙ্গে সমালোচকদের জবাব দিতেও আহ্বান জানান তিনি। "ওয়াল স্ট্রিট-এ থাকা সব বিরোধিতাকারী, যারা সব সময় বলতে থাকে টেসলা সব সময় অর্থ হারিয়েই যাবে, তাদের মুখে কাদা ছুঁড়ে দেওয়াটা অসাধারণ হবে।"