স্যাটেলাইট ধ্বংস: অর্থ চাইবে নির্মাতারা

স্যাটেলাইটসহ রকেট বিধ্বস্তের ঘটনায় স্পেসএক্স-এর কাছে পাঁচ কোটি ডলার চাইতে পারে স্যাটেলাইটটির নির্মাতারা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Sept 2016, 01:40 PM
Updated : 5 Sept 2016, 01:40 PM

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় এক রকেট উৎক্ষেপণ অঞ্চলে এক বিস্ফোরণের ফলে মহাকাশযান নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান স্পেসএক্স-এর রকেট আর এতে থাকা স্যাটেলাইট ধ্বংস হয়ে যায়। ফেইসবুকের বিনামূল্যে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা দেওয়া প্রকল্পের অংশ হিসেবে ওই স্যাটেলাইট পাঠানো হচ্ছিল।

এই ঘটনায় ধনকুবের ও প্রযুক্তি খাতে নানা উদ্ভাবনী ধারণা দিয়ে খ্যাত প্রকৌশলী ইলন মাস্ক-এর স্পেসএক্স এর কাছ থেকে পাঁচ কোটি ডলার চাওয়া হতে পারে বলে জানিয়েছে স্যাটেলাইটটির নির্মাতা প্রতিষ্ঠান ইসরায়েল-এর স্পেস কমিউনিকেশন লিমিটেড বা স্পেসকম।

এক সংবাদ সম্মেলনে ইসরায়েলি ওই প্রতিষ্ঠানের ওই কর্মকর্তারা জানান, তারা ইসরায়েল অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজ থেকেও ২০ কোটি ৫০ লাখ ডলার সংগ্রহ করতে পারে।

এক মেইলে রয়টার্স-কে স্পেসএক্স জানিয়েছে, প্রতিষ্ঠানটি কোনো চুক্তি বা ইনসুরেন্স নীতি প্রকাশ করে না। প্রতিষ্ঠানটি পাবলিক নয়, আর এ কারণে রকেটটিতে কী ধরনের ইনসুরেন্স করা আছে বা লঞ্চ প্যাডের ক্ষতিপূরণ হিসেবে ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনকে কী দিতে হবে তা নিয়েও কিছু জানায়নি তারা।

অন্যদিকে, এই বিস্ফোরণের ঘটনায় ভালো ধাক্কা খেয়েছে স্পেসকম। এ কারণে ক্ষতির পরিমাণটা 'উল্লেখযোগ্য' আর এর ফলে এর ইকুইটি তিন কোটি থেকে ১২ কোটি ৩০ লাখ ডলার কমে যেতে পারে বলে ধারণা প্রকাশ করছে তারা। 

শেষ বৃহস্পতিবার বিস্ফোরণের খবর পাওয়ার পর পর স্পেসকম-এর শেয়ারমূল্য নয় শতাংশ পড়ে যায়।