মহাকাশে জরুরী চিকিৎসা সেবায় নাসা

মহাকাশে নভোচারীদের জরুরী চিকিৎসা সেবা দিতে গবেষণা চালাচ্ছে নাসা। হার্ট অ্যাটাকের মত জরুরী অবস্থায় নভোচারীদের কি করা উচিত সেটি নিয়েই গবেষণা করছেন একদল বিশেষজ্ঞ।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Sept 2016, 01:22 PM
Updated : 5 Sept 2016, 01:22 PM

জরুরী চিকিৎসা সেবায় নভোচারীদের কী ধরনের মেডিক্যাল প্রশিক্ষণ এবং প্রযুক্তি প্রয়োজন সেটি নিয়েই কাজ করছে বিশেষজ্ঞ দলটি। ভূমির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেলেও যাতে তারা জরুরী অবস্থা কাটিয়ে উঠতে পারেন সে বিষয়েও খেয়াল রাখা হচ্ছে, জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম ইন্দো এশিয়ান নিউজ সার্ভিস (আইএএনএস)।

মহাকাশ মিশনগুলো দিন দিন দীর্ঘ এবং গভীর হওয়ায় নভোচারীদের ট্রমা এবং অন্যান্য জটিল শারীরিক সমস্যা আরও তীব্র হচ্ছে। এ কারণেই মহাকাশে তাদেরকে সুস্থ রাখতে উদ্যোগ নিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা প্রতিষ্ঠানটি।

"মঙ্গলের মত দীর্ঘ মিশনের জন্য আমাদেরকে আরও ভালো উপায় বের করতে হবে যাতে নভোভারীরা আরও বেশি সময় ধরে সুরক্ষিত থাকতে পারেন," বলেন ম্যাকমাস্টার ইউনিভার্সিটির অধ্যাপক টম ডয়েল।

এক্ষেত্রে ডিপ স্পেস মিশনে নভোচারীর স্বাস্থ্য সুরক্ষার বিষয়টিই হবে ডয়েল এর গবেষণার লক্ষ্য। সেক্ষেত্রে রিমোট দ্বারা নিয়ন্ত্রিত মহাকাশযান এবং আন্তর্জাতিক মহাকাশ স্টেশন উভয়ই তাদের গবেষণার বিষয়বস্তু হবে বলে জানানো হয়।

"আমাদের মেডিক্যাল কিট রয়েছে, কিন্তু এখন মহাকশ অনেকটাই ক্যাম্পের মত। আমাদের প্রথমকি যন্ত্রগুলো রয়েছে কিন্তু আমরা এতটাই দূরে রয়েছি যে গুরুতর কিছু ঘটলে সেগুলো থেকে সাহায্য নেওয়া কষ্টকর।"

বিশেষজ্ঞরা একটি সিমুলেটর তৈরি করবেন এবং সেটি দ্বারা আরও ভালো যন্ত্রের মাধ্যমে কিভাবে জরুরী চিকিৎসা সেবা দেওয়া যায় সেটি খুঁজে বের করবেন। এই সিমুলেটরটিতে এক থেকে তিন বছর গবেষণা চালানো হবে বলে জানানো হয়।