ইনটেল-এর বিরুদ্ধে মামলায় জন ম্যাকাফি

ইনটেল-এর বিরুদ্ধে মামলা করেছেন অ্যান্টিভাইরাস সফটওয়্যার গুরু জন ম্যাকাফি। নতুন প্রতিষ্ঠানে নিজের নাম ব্যবহারের অধিকার পেতেই তার এই মামলা।  

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Sept 2016, 10:49 AM
Updated : 4 Sept 2016, 10:49 AM

২০১০ সালে ম্যাকাফির সাবেক প্রতিষ্ঠান ম্যাকাফি-কে কেনার ঘোষণা দেয় চিপ নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান ইনটেল। এরপর প্রতিষ্ঠানটিকে 'ইনটেল সিকিউরিটি' নাম দেওয়া হয়। এরপর জন ম্যাকাফি ডিজিটাল গেইমিং প্রতিষ্ঠান এমজিটি ক্যাপিটাল ইনভেস্টমেন্টস-এ চেয়ারম্যান ও প্রধান নির্বাহী হন। এ পর্যায়ে প্রতিষ্ঠানের নাম 'জন ম্যাকাফি গ্লোবাল টেকনোলজিস ইনকর্পোরেটেড' করার পরিকল্পনা করেন তিনি। কিন্তু এই নাম ব্যবহার করা হলে ২০১০ সালের চুক্তির মাধ্যমে কেনা ট্রেডমার্ক নীতি লঙ্ঘন হবে বলে ইনটেল তাকে সতর্ক করেছে বলে জানিয়েছেন ম্যাকাফি, ম্যানহাটন ফেডারেল আদালতে দায়েরকৃত অভিযোগের নথিতে এই তথ্য পাওয়া যায়।

এই মামলা নিয়ে মন্তব্য চাওয়া হলে ইনটেল-এর একজন মুখপাত্র তাৎক্ষণিকভাবে কোনো সাড়া দেননি বলে জানিয়েছে ব্লুমবার্গ।

ইনটেল তাদের অধিক লাভজনক ডেটা-সেন্টার ব্যবসায় নজর দিতে ম্যাকাফি বিভাগ বিক্রি করে দিতে চাচ্ছে। এই বিভাগ কিনতে আগ্রহী ক্রেতাদের মধ্যে রয়েছে প্রাইভেট ইকুইটি প্রতিষ্ঠান টিপিজি। প্রতিষ্ঠানটি ইতোমধ্যে ইনটেল-এর সঙ্গে এ নিয়ে আলোচনা করেছে, এ ক্ষেত্রে এই বিভাগের দাম ৩০০ কোটি ডলার হতে পারে। ইনটেল আরও অন্যান্য আগ্রহী ক্রেতাদের সঙ্গেও আলোচনা চালাচ্ছে বলে জানিয়েছে। ইনটেল এই বিভাগ প্রায় ৭৭০ কোটি ডলারের বিনিময়ে কিনেছিল।

চলতি বছর মে মাসে ম্যাকাফি যোগদানের পর যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক-এর হ্যারিসনভিত্তিক প্রতিষ্ঠানটির নাম পরিবর্তন করে 'ম্যাকাফি গ্লোবাল টেকনোলজিস' রাখা হবে বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়। এ ছাড়াও প্রতিষ্ঠানটি ম্যাকাফি-এর অ্যান্টি-স্পাই সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান ডি-ভেসিভ ইনকর্পোরেটেড-এর ৩ লাখ ডলার মূল্যের সম্পত্তি কিনে নেবে বলেও জানানো হয়। সেই সঙ্গে প্রতিষ্ঠানটি নিজেদের আয়ত্তের বাইরে থাকা ২৩৮ লাখ শেয়ারও কিনে নিতে যাচ্ছে বলে জানা যায়।