চীনের স্যাটেলাইট উৎক্ষেপণ ‘ব্যর্থ’

পৃথিবী পর্যবেক্ষণে দেশের সবচেয়ে উন্নত স্যাটেলাইটগুলোর মধ্যে একটি মহাকাশে উৎক্ষেপণে ব্যর্থ হয়েছে চীন। এর ফলে ওই স্যাটেলাইট ধ্বংস হয়ে যায় বলে জানিয়েছে হংকংভিত্তিক দৈনিক সাউথ চায়না মর্নিং পোস্ট আর কয়েকটি মহাকাশবিষয়ক সাইট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Sept 2016, 08:31 AM
Updated : 4 Sept 2016, 08:31 AM

শানশি প্রদেশের তাইইউয়ান স্যাটেলাইট লঞ্চ সেন্টার থেকে লং মার্চ ৪সি নামের ওই রকেট উৎক্ষেপণে চেষ্টা চালানো হয়। এ খবর প্রকাশের আগ পর্যন্ত এই প্রচেষ্টা ব্যর্থ হওয়ার বিষয়ে চীনা কোনো রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এ নিয়ে কোনো প্রতিবেদন করেনি বলে জানিয়েছে ভয়েস অফ আমেরিকা।

সাউথ চায়না মর্নিং পোস্টে বলা হয়, "চীনা পেশাদার মহাকাশ বিশেষজ্ঞদের বানানো ও পরিচালিত এক ওয়েবসাইট জানিয়েছে, রকেটটি এতে গাওফেন-১০ নামের ওই স্যাটেলাইটকে এর নির্দিষ্ট কক্ষপথে প্রবেশ করাতে ব্যর্থ হয়।" ওই এলাকায় অনুসন্ধান আর ধ্বংসাবশেষ উদ্ধারের ছবি সেখানকার পুলিশ পোস্ট করেছে বলেও জানিয়েছে দৈনিকটি।

ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল আর মহাকাশবিষয়ক সাইট স্পেসফ্লাইটইনসাইডার ডটকম-এর সূত্রমতে, চীনা কর্মকর্তারা সাধারণত মহাকাশে কিছু উৎক্ষেপণ করলে, তার কয়েক ঘণ্টার মধ্যে এ নিয়ে জানান। কিন্তু এ নিয়ে এমন কোনো ইভেন্ট না হওয়ায় ধরে নেওয়া যেতে পারে এই লঞ্চ ব্যর্থ হয়েছে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় মহাকাশযান নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান স্পেসএক্স-এর একটি রকেট বিস্ফোরণের ঘটনা ঘটে। এ নিয়ে চীনা রাষ্ট্রীয় গণমাধ্যমগুলোতে প্রতিবেদন করা হলেও, নিজেদের গাওফেন-১০ স্যাটেলাইট উৎক্ষেপণ 'ব্যর্থ হওয়া' নিয়ে কোনো প্রতিবেদন 'না করায়' চীনা সামাজিক যোগাযোগের মাধ্যম উইবো-তে সমালোচনা করেছেন অনেকেই।      

সম্প্রতি যুক্তরাষ্ট্রের কেপ ক্যানাভেরালে লঞ্চ প্যাডেই বিধ্বস্ত হয় স্পেসএক্স-এর পরিচালিত ওই রকেট, সঙ্গে বিস্ফোরিত হয়েছে এর সঙ্গে থাকা ফেইসবুকের একটি স্যাটেলাইটও। উৎক্ষেপণের আগে এটি নিয়ে পরীক্ষা চালানো হচ্ছিল।