লিফট কেনায় ‘ব্যর্থ’ হয়েছিল উবার!

প্রতিদ্বন্দ্বী লিফট-কে কিনতে আলোচনা চালাচ্ছে উবার- সাম্প্রতিক সময়ে চলা এমন গুঞ্জনের ইতি টানলেন উবার প্রধান। ক্রয়ে চেষ্টা চালিয়ে নিজেরা ব্যর্থ হয়েছেন বলে জানিয়েছেন তিনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Sept 2016, 12:00 PM
Updated : 3 Sept 2016, 12:00 PM

শুক্রবার ব্রিটিশ সাপ্তাহিক সাময়িকী ইকোনোমিস্ট-কে দেওয়া এক সাক্ষাৎকারে উবার প্রধান ট্রাভিস কালানিক জানান, ২০১৪ সালে একই খাতের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান লিফট-কে কিনতে আলোচনা চালানোর পর ওই প্রচেষ্টায় ব্যর্থ হয় অনলাইন অ্যাপভিত্তিক যাত্রীসেবাদাতা মার্কিন প্রতিষ্ঠান উবার।

মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজ জানিয়েছে, লিফট-এর বর্তমান বাজারমূল্য সাড়ে পাঁচশ' কোটি ডলার। আর প্রতিষ্ঠানটি এই খাতে বাজারের ২০ শতাংশ দখল করে আছে, বাকি ৮০ শতাংশই নিজেদের দখলে রেখে উবারের বাজারমূল্য হয়েছে সাত হাজার কোটি ডলার।

সে সময় ওই চেষ্টায় ব্যর্থ হওয়ায় কালানিক আফসোস করেন কি না, তা নিয়ে হয়তো অনেকের মনেই প্রশ্ন জাগতে পারে। কিন্তু ওই সাক্ষাৎকারে কালানিক জানান, এ নিয়ে তার আফসোসের কিছুই নেই। তিনি বলেন, "প্রতিদ্বন্দ্বীতা করতে একটি প্রতিষ্ঠানের জন্য এটি আসলেই শক্তিশালী বিষয়। এটি আপনাকে আপনার গ্রাহকদের সেবাদানে আগ্রাসী করে তুলে।"

নিয়ন্ত্রকদের নজরদারি ভাগ হয়ে যাওয়ায় লিফট-কে পাশে পেয়ে ভালোই হয়েছে বলেও মত উবার প্রধানের।

২০১৪ সালের ডিসেম্বরে কালানিক লিফট-এর বিনিয়োগকারীদের সঙ্গেও কথা বলেন বলে জানান।

সাম্প্রতিক প্রতিবেদনগুলো বিশ্বাস করে নিলে বলা যায়, এখনও উবারের হাতে লিফট-কে কেনার সুযোগ রয়েছে। 

সম্প্রতি এক প্রতিবেদনে জানা যায়, লিফট তাদের প্রতিষ্ঠান বেচার বিষয়ে তার সহযোগী প্রতিষ্ঠান গুগল, অ্যাপল এবং জিএমসহ সম্ভাব্য সহযোগীদের সঙ্গে কথা বলছে। লিফট একই খাতে প্রতিদ্বন্দ্বী মার্কিন প্রতিষ্ঠান উবারের সঙ্গে এ নিয়ে বিস্তারিত আলোচনা করেছে, যদিও এখনও প্রতিষ্ঠান দুটি কোনও চুক্তিতে পৌঁছায়নি।