দীর্ঘস্থায়ী ব্যাটারিতে মনযোগী সনি

স্মার্টফোনের বাহ্যিক চেহারা এবং কর্মক্ষমতা বাড়ানোর বদলে ব্যাটারি দীর্ঘস্থায়ী করার দিকেই মনযোগ দিয়েছে জাপানিজ ইলেকট্রনিক্স পণ্য নির্মাতা প্রতিষ্ঠান সনি। জার্মানির বার্লিনে অনুষ্ঠিত আইএফএ ২০১৬-তে এক্সপেরিয়া এক্সজেড এবং এক্স কমপ্যাক্ট নামে দুইটি স্মার্টফোন উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Sept 2016, 05:27 PM
Updated : 2 Sept 2016, 05:27 PM

কর্মক্ষমতায় বিশেষ কোনো পরিবর্তন আনা হয়নি স্মার্টফোন দুটিতে। ডিজাইনের ক্ষেত্রেও ব্যাতিক্রমী কিছু দেখা যায়নি স্মার্টফোনে। এখানে ব্যাতিক্রম আনা হয়েছে এই ব্যাটারিতে। ব্যাটারি দীর্ঘস্থায়ী করতে এতে ফাস্ট চার্জিং এবং স্মার্ট ব্যাটারি প্রযুক্তি ব্যবহার করা হয়েছে, জানিয়েছে দ্যা গার্ডিয়ান। ফোন দুটির দীর্ঘস্থায়ী ব্যাটারিকেই এর বিশেষত্ব হিসেবে দাবী করেছে সনি।

কর্মক্ষমতা এবং উন্নত ফিচারের পরিবর্তে ব্যাটারির দিকে মনযোগ দেওয়ায় পেছনে যুক্তিও দেখিয়েছে প্রতিষ্ঠানটি। একটা সময় ছিল যখন মানুষ গড়ে ১৮ মাসের মধ্যে তাদের স্মার্টফোন পরিবর্তন করতেন। এখন আর সেই যুগ নেই। গ্রাহক এখন একটি স্মার্টফোন অন্তত তিন বছর ব্যবহার করে থাকে। এর মধ্যে অর্ধেক স্মার্টফোন পুরোপুরি অকেজো হয়ে যাওয়া পর্যন্ত ব্যবহার করা হয়ে থাকে বলেও জানানো হয়।

স্মার্টফোনের ফিচারগুলো খুব তাড়াতাড়ি পুরোনো হয়ে যায় না। এমনকি ২ বছর ব্যবহারের পরও এটি দেখতে অনেকটা নতুনের মতই থাকে। এখনে মানুষের প্রধান চাহিদা যেটি পরিবর্তন হয় সেটি হলো এর ব্যাটারির ক্ষমতা। তাই দীর্ঘস্থায়ী করার দিকেই মনযোগ দিয়েছে সনি।

ব্যাটারি দীর্ঘস্থায়ী করতে এর ব্যাটারি পরিবর্তন করেনি প্রতিষ্ঠানটি। এর বদলে এর প্রযুক্তিতে পরিবর্তন এনেছে সনি। কারণ দুই বছর পরও ব্যাটারির লিথিয়াম আয়নগুলো একই রকম থাকে।

নতুন উন্মোচিত হওয়া স্মার্টফোন দুটিতে ফাস্ট চার্জিং এবং স্মার্ট ব্যাটারি প্রযুক্তি ব্যবহার করা হয়েছে, বলে জানানো হয়।

সনির মোবাইলের জ্যেষ্ঠ পণ্য বিপণন পরিচালক জুন মাকিনো বলেন, “মানুষ তাদের স্মার্টফোনটি দুই বছরেরও বেশি সময় ধরে রাখে, তাই আমরা স্মার্টফোনটিকে দীর্ঘস্থায়ী করার দিকে মনযোগ দিয়েছে।”

“আমরা আপনাদের চার্জিং সাইকেল শিখতে শুরু করেছি। তাই আমাদের নতুন এক্সপেরিয়া এক্স স্মার্টফোন ঠিক তখনই শতভাগ চার্জ হবে যখন সেটি অনুমান করতে পারবে গ্রাহক এটি ব্যবহার করা শুরু করবে। যাতে করে শতভাগ চার্জ না হওয়ায় ব্যাটারিতে কোনো নেতিবাচক প্রভাব না পড়ে।”

স্মার্ট চার্জিং প্রযুক্তি ব্যাটারি দুই বছরের বদলে চার বছর স্থায়ী হবে বলেও প্রতিষ্ঠানের পক্ষ থেকে বলা হয়। ব্যাটারি দীর্ঘস্থায়ী করার লক্ষ্যে ইতোমধ্যেই ক্যালিফোর্নিয়ান চার্জিং প্রতিষ্ঠান কিউনোভো-এর সঙ্গে অংশীদারীত্ব করেছে সনি। কিুনোভো সাবধানতার সঙ্গে ব্যাটারির ভোল্টেজ ইনপুট নিয়ন্ত্রণ করে। একই সঙ্গে ফাস্ট চার্জের সময় ব্যাটারির সেলের ক্ষতি রোধ করে।