সোলারসিটিতে ৪০ কোটি ডলারের ভুল

টেসলার সঙ্গে চুক্তিতে হিসাবে ভুল করেছে সোলারসিটির উপদেশতদাতা বিনিয়োগকারী ব্যাংক 'লাজার্ড'। বিশ্লেষকদের হিসাবে গড়মিলের প্রেক্ষিতে সোলারসিটির মূল্য কমেছে ৪০ কোটি মার্কিন ডলার, ৩১ অগাস্ট টেসলার নীতিনির্ধারক নথিতে এমনটাই প্রকাশ করা হয়েছে।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Sept 2016, 12:16 PM
Updated : 1 Sept 2016, 12:16 PM

সম্প্রতি ২৬০ কোটি মার্কিন ডলারে সোলারসিটি-কে কিনে নেয় ইলন মাস্কের টেসলা। এই চুক্তির ক্রয়মূল্য মূল্যনির্ধারণ পরিসরের মধ্যে থাকলেও সেখানে বিনিয়োগকারী ব্যাংক লাজার্ড উপদেশদাতার ভূমিকা পালন করে। আর এ ধরনের উচ্চমানের চুক্তিতেও ভুল করে বসে শীর্ষস্থানীয় এই প্রতিষ্ঠানটি, জানিয়েছে রয়টার্স।

সোলারসিটির জন্য লাজার্ড-এর করা বিশ্লেষণায় দেখা যায় প্রতি শেয়ারের ন্যায্য মূল্য ১৪.৭৫ থেকে ৩৪ ডলারের মধ্যে। যেখানে প্রতিষ্ঠানের কিছু ঋণ দুইবার গণনা করায় ভুল করে লাজার্ড, টেসলার নথিতে এমনটাই প্রকাশ করা হয়।

চুক্তি সাক্ষরিত হওয়ার প্রায় দুই সপ্তাহ পরে ১৮ অগাস্ট হিসাবে ভুল চিহ্নিত করা হয়। লাজার্ড ধারণা করে প্রতি শেয়ারের মূল্য হওয়া উচিত ১৮.৭৫ থেকে ৩৭.৭৫ ডলার।

তবে, এই ভুলের কারণে চুক্তিতে কোনো প্রভাব পরবেনা বলে টেসলা এবং সোলারসিটি উভয় প্রতিষ্ঠানই সমর্থন জানিয়েছে। প্রতি শেয়ারে টেসলার স্টকের সঙ্গে ক্রয়মূল্য ধরা হবে ২৫.৩৭ মার্কিন ডলার।

এ বিষয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি টেসলা বা সোলারসিটি। টেসলার এক মুখপাত্রের সঙ্গে যোগাযোগ করা হলে তিনিও কোনো মন্তব্য করতে রাজী হন নি।

বর্তমানে 'থম্পসন রয়টার্স আমেরিকাস এমঅ্যান্ডএ' লিগ তালিকার ১০ নম্বরে রয়েছে লাজার্ড। গত বছরের তুলনায় দুই ধাপ নিচে নেমেছে শীর্ষস্থানীয় বিনিয়োগকারী ব্যাংকটি।