'নোট ৭' বিলম্বে স্যামসাংয়ের শেয়ার পতন

গ্যালাক্সি নোট ৭ এর চালান বিলম্বে দ্বিতীয় সপ্তাহের মত শেয়ার পতনের মুখে পড়েছে স্যামসাং। ৩১ অগাস্ট এক বিবৃতিতে প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয় পণ্যের মান যাচাই করতে বাড়তি পরীক্ষা চালাতেই গ্যালাক্সি নতুন ফ্ল্যাগশিপ ফোন নোট ৭ চালানে বিলম্ব করা হচ্ছে।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Sept 2016, 11:25 AM
Updated : 1 Sept 2016, 11:25 AM

মান যাচাইয়ের কথা বলা হলেও লোকমুখে শোনা গেছে ভিন্ন কথা। দক্ষিণ কোরিয়ার স্থানীয় প্রতিবেদনগুলোতে বলা হয়, অনেক গ্রাহকই অভিযোগ করেছেন তাদের গ্যালাক্সি নোট ৭-এর ব্যাটারি বিস্ফোরিত হয়েছে।

এমন খবরের ভিত্তিতে ১ সেপ্টেম্বর আবারও শেয়ার পতনের মুখে পড়ে স্যামসাং। এ দিন স্যামসাংয়ের শেয়ারমূল্য তিন শতাংশ কমে ১৫ লাখ ৭২ হাজার ওয়ানে নেমে আসে।

স্যামসাংয়ের পক্ষ থেকে রয়টার্সকে বলা হয়, "পণ্যের মান যাচাইয়ে বাড়তি পরীক্ষা চলাতেই গ্যালাক্সি নোট ৭ এর চালান বিলম্বিত হয়েছে।" তবে, কিসের উপর পরীক্ষা চালানো হচ্ছে এবং কোন বাজারের চালান বিলম্বিত হয়েছে সে বিষয়ে কিছু জানায়নি প্রতিষ্ঠানটি।

এদিকে ৭ সেপ্টেম্বর নতুন আইফোন ৭ উন্মোচন করার কথা রয়েছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের। সেক্ষেত্রে শীঘ্রই বিলম্ব কাটিয়ে উঠতে না পারলে বড় ধরনের ব্যবসায়িক ক্ষতির মুখে পড়তে পারে স্যামসাং।

এইচডিসি অ্যাসেট ম্যানেজমেন্ট-এর তহবিল পরিচালক পার্ক জাং-হুন বলেন, "বাজার ধস নিয়ন্ত্রণ করতে এ বিষয়ে স্যামসাংয়ের খুব শীঘ্রই সাড়া দেওয়া উচিত।"

এ বছরের ১৯ অগাস্ট দক্ষিণ কোরিয়ায় গ্যালাক্সি নোট ৭ উন্মোচন করা হয়। এরপর থেকেই বিভিন্ন সাইটে গ্রাহকের অভিযোগ পাওয়া যায়। এমনকি ছবিতে বলা হয় ফোন চার্জের সময় তাতে আগুন লেগে যায়।

হিউন্দাই সিকিউরিটিজ-এর এক প্রতিবদনে বলা হয়, গ্যালাক্সি নোট ৭ এর সমস্যা মডিউল এবং যন্ত্রের যেগুলো ঠিকভাবে কাজ করছে না। তবে স্যামসাং "সেটি কয়েক সপ্তাহের মধ্যেই সমাধান করে ফেলবে।"