ইইউ'র পক্ষে ফরাসী অর্থমন্ত্রী

অ্যাপল-কে ১৩০০ কোটি ইউরো পরিশোধে ইউরোপিয়ান কমিশন-এর দেওয়া আদেশের বিষয়ে কমিশনের পক্ষ নিয়েছেন ফরাসী অর্থমন্ত্রী।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Sept 2016, 11:18 AM
Updated : 1 Sept 2016, 11:18 AM

অ্যাপল-কে এই অর্থ পরিশোধের আদেশ দিতে ইউরোপিয়ান কমিশন অধিকার রাখে বলে বুধবার মত দেন ফ্রান্সের অর্থমন্ত্রী মিশেল সাপিন।

এক সংবাদ সম্মেলনে সাপিন বলেন, "ইউরোপিয়ান কমিশন একে অস্বাভাবিক রাষ্ট্রীয় সহযোগিতা হিসেবে বিবেচনা করেছে... ইউরোপিয়ান কমিশন এর নিজের কাজ করছে। অ্যাপলকে স্বাভাবিক কর দিতে বাধ্য করাটাই স্বাভাবিক।"

অন্যদিকে, যুক্তরাষ্ট্রের ভাণ্ডারে থাকা রাজস্ব হাতিয়ে নেওয়ার উদ্দেশ্যে ইউরোপিয়ান ইউনিয়ন এমন রায় দিয়েছে বলেছে অভিযোগ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এমন মন্তব্য সামনের সপ্তাহে চীনে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক সামিটে সংঘাতের জন্ম দিতে পারে বলে এক প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

অক্টোবরের শেষ মঙ্গলবার কর মামলায় মার্কিন টেক জায়ান্ট অ্যাপলকে ১৩০০ কোটি ইউরো পরিশোধের আদেশ দেয় ইউরোপিয়ান কমিশন। এরই প্রেক্ষিতে অ্যাপলের ওয়েবসাইটে প্রতিষ্ঠান প্রধান টিম কুক-এর একটি বিবৃতি প্রকাশ করা হয়।

বিবৃতিতে ইউরোপিয়ান কমিশনের সিদ্ধান্ত কেন ‘ভুল’ সেটি ব্যাখ্যা করার চেষ্টা করেছে অ্যাপল। কুক যে বিষয়টি স্পষ্ট করতে চেয়েছেন সেটি হল- ইউরোপিয়ান কমিশন ইউরোপের আইন আয়ারল্যান্ডের ওপর ‘চাপিয়ে দেওয়ার চেষ্টা করেছে।’

আরও যে বিষয়টি কুক বলার চেষ্টা করেছেন সেটি হল, অ্যাপল কর দেয় এবং আয়ারল্যান্ড কৃর্তৃপক্ষ কর নেয়। এর মধ্যে কোনো পক্ষই এ নিয়ে কোনো অভিযোগ না করলেও ইউরোপিয়ান কমিশন অনেকটা জবরদস্তিমূলকভাবেই নিজেদের সিদ্ধান্ত চাপিয়ে দিচ্ছে যা কর ইতিহাসে ‘নজিরবিহীন’।

আইরিশ অর্থমন্ত্রী মাইকেল নুনান মঙ্গলবার কমিশন-এর আদেশ-এর বিরুদ্ধে 'গভীরভাবে অসম্মতি' প্রকাশ করেন। তিনি এই রায়ের বিরুদ্ধে আপিল করতে মন্ত্রীসভার অনুমোদন চান।