ইইউ'র রায় "পুরোই রাজনৈতিক বর্জ্য"

১৩০০ কোটি ইউরো পরিশোধে অ্যাপল-কে ইউরোপিয়ান ইউনিয়ন-এর দেওয়া আদেশ-কে 'পুরোই রাজনৈতিক বর্জ্য' হিসেবে আখ্যা দিয়েছেন টিম কুক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Sept 2016, 10:49 AM
Updated : 1 Sept 2016, 10:49 AM

বৃহস্পতিবার এক দৈনিকে দেওয়া সাক্ষাৎকারে এমন মন্তব্য করেন এই মার্কিন টেক জায়ান্ট প্রধান। সেইসঙ্গে এই আদেশের পেছনে যুক্তরাষ্ট্রবিরোধী পক্ষপাত ভূমিকা রেখেছে বলেও জানিয়েছেন।

এই আদেশ কোনো আইনের উপর 'ভিত্তি করে হয়নি' আখ্যা দিয়ে কুক জানান, তিনি এই রায় ঘুরাতে আয়ারল্যান্ডের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করবেন —জানিয়েছে রয়টার্স।

"কেউ এখানে কোনো ভুল করেনি আর আমাদের একসঙ্গে দাঁড়াতে হবে। আয়ারল্যান্ড-কে এই প্রীতিকর কাজের বাছাই করা হয়েছে আর এটি অগ্রহণযোগ্য"- আইরিশ ইন্ডিপেনডেন্ট নামে ওই দৈনিকে কুক-এর এই উদ্ধৃতি তুলে ধরা হয়।

কুক আরও জানান, মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে বহুজাতিকদের থাকা পক্ষপাত এই আদেশ আরোপের পেছনে ভূমিকা রাখতে পারে। তিনি বলেন, "আমি মনে করি এখানে অ্যাপলকে লক্ষ্য হিসেবে বেছে নেওয়া হয়েছিল। আর আমার মনে হয় সেটা (যুক্তরাষ্ট্রবিরোধী মনোভাব) আমাদের লক্ষ্য হিসেবে পরিণত হওয়ার একটি কারণ।"

"আমি মনে করি, এটি হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রে পরিশোধ করা কর ইউরোপিয়ান ইউনিয়নে পুনর্বণ্টন করার একটি আকাংখা", যোগ করেন কুক।

অ্যাপল ২০১৪ সালে আয়ারল্যান্ডে শুধু ০.০০৫ শতাংশ কর দিয়েছে- ইউরোপিয়ান ইউনিয়ন কম্পিটিশন কমিশনার মারগ্রেথ ভেস্টেগার-এর করা এমন অভিযোগ প্রত্যাখ্যান করেন কুক। তিনি বলেন, "আমি জানি না কোথা থেকে, তারা শুধু একটি সংখ্যা বেছে নিয়েছে।" সেই সঙ্গে তিনি এও জানান, অ্যাপল তাদের বৈশ্বিক লাভের উপর ২৬ শতাংশ কর দিয়েছে।

এই আদেশ পাওয়া সত্ত্বেও অ্যাপল আয়ারল্যান্ডে তাদের কার্যক্রম বাড়াতে অঙ্গীকারবদ্ধ বলেও জানান কুক। তিনি বলেন, "আমি মনে করি, যখন অ্যাপলের সঙ্গে যুক্ত হওয়াটা সহজ ছিল না তখন আয়ারল্যান্ড অ্যাপলের সঙ্গে যুক্ত হয়ে গেছে আর এখন আমরা আয়ারল্যান্ডের সঙ্গে যুক্ত হচ্ছি।"

আয়ারল্যান্ডের রাষ্ট্রীয় সম্প্রচার চ্যানেল আরটিই-কে বৃহস্পতিবার দেওয়া আরেক সাক্ষাৎকারে কুক জানান, ইইউ-এর সিদ্ধান্ত 'উন্মাদক' আর এই ক্ষেত্রে আপিল করে সাফল্য পাওয়ার বিষয়ে তিনি আত্মবিশ্বাসী।