আপিলের সিদ্ধান্তে সময় নেবে আয়ারল্যান্ড

অ্যাপলের সঙ্গে কর মামলায় ইউরোপিয়ান কমিশন-এর রায়ের বিরুদ্ধে আপিল করার পরামর্শ দিয়েছেন আইরিশ অর্থমন্ত্রী। তার এই পরামর্শ অনুযায়ী আপিল করা হবে কিনা তা নিয়ে সিদ্ধান্ত নিয়ে আরও সময় নেবে দেশটির কেবিনেট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 August 2016, 01:46 PM
Updated : 31 August 2016, 01:46 PM

বুধবার দেশটির অন্য এক মন্ত্রী এ খবর জানান বলে জানিয়েছে রয়টার্স।

দেশটির অর্থমন্ত্রী মাইকেল নুনান মঙ্গলবার কমিশন-এর আদেশ-এর বিরুদ্ধে 'গভীরভাবে অসম্মতি' প্রকাশ করেন। তিনি এই রায়ের বিরুদ্ধে আপিল করতে মন্ত্রীসভার অনুমোদন চান। 

নুনান-এর দল ফাইন গেল-এর নেতৃত্বাধীন সংখ্যালঘু সরকার কয়েকজন স্বতন্ত্র আইনপ্রণেতার উপর নির্ভরশীল। এই আইনপ্রণেতাদের দল ইন্ডিপেনডেন্ট অ্যালায়েন্স মঙ্গলবার জানান, তারা এই সিদ্ধান্ত যাচাই করে দেখছেন আর এ নিয়ে নুনান, কর কর্মকর্তা আর স্বাধীন বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনার প্রয়োজন হবে।

যদি এই ইন্ডিপেনডেন্ট অ্যালায়েন্স এই আপিল করতে প্রত্যাখ্যান করে এবং সরকার থেকে বের হয়ে আসে, তবে সংসদে ফাইন গেল-এর আর কোনো সাংবিধানিক বিধি পাসের পর্যাপ্ত সমর্থন থাকবে না আর এর ফলে সরকার ক্ষমতা হারাতে পারে।

দেশের প্রধানমন্ত্রী এন্ডা কেনি এই অ্যালায়েন্স-কে আরও সময় দিতে রাজী হবেন কিনা এমন প্রশ্নের জবাবে সরকারি ব্যয়বিষয়ক মন্ত্রী প্যাসকেল ডোনোহো দেশটির রাষ্ট্রীয় সম্প্রচারকারী প্রতিষ্ঠান আরটিই-কে বলেন, "আমি নিশ্চিত, যদি মানুষের এই বিষয় বুঝতে সময় দরকার হয়, আমরা সময় বের করব এবং এটি ঠিকঠাকভাবে করার ক্ষেত্র তৈরি করব।"

"আমরা একটি সিদ্ধান্ত নিতে সমর্থ হব কিন্তু এতে যে সময় লাগবে তা আমাদের দিতে হবে। আমি খুবই আত্ববিশ্বাসী যে সরকার এই সমস্যায় তার নিয়মে কাজ করবে আর আইরিশ জনগণ আমাদের যে আদেশ দিয়েছে তা পালন অব্যাহত রাখবে।"

ফাইন গেল তাদের প্রতিদ্বন্দ্বী দল ফিয়ান্না ফেইল-এর সঙ্গে একটি চুক্তির উপরও নির্ভরশীল। মঙ্গলবার ফিয়ান্না ফেইল ইউরোপিয়ান আদালতে কমিশনের দেওয়া ওই রায়ের বিরুদ্ধে আপিল করবে বলে জানিয়েছে।

এই দুই প্রতিষ্ঠানকেই বামপন্থী দল শন ফেইন সমালোচনার মুখোমুখি হতে হয়েছে। তাদের দাবি, সরকারের উচিত কমিশনের রায় মেনে নেওয়া আর আইফোন নির্মাতাদের উপর এই কর আরোপ করা।

অন্যদিকে, অ্যাপল প্রধান টিম কুক এ নিয়ে প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে দেওয়া এক বিবৃতিতে ইউরোপিয়ান কমিশন-এর বিরুদ্ধে আপিল করার কথা জানিয়েছেন।