সৌদিবাসীর কাছে ক্ষমা চাইল মাইক্রোসফট

উগ্রপন্থী সংগঠন ইসলামিক স্টেট-এর আরেক নাম 'দায়েশ'-এর ভুল অনুবাদ করায় সৌদি আরবের মানুষের কাছে ক্ষমা চেয়েছে মাইক্রোসফট।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 August 2016, 01:08 PM
Updated : 30 August 2016, 01:08 PM

মার্কিন সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফটের অনুবাদ এবং সার্চিং সেবার নাম 'বিং'। আইএস এর আরেকনাম 'দায়েশ'-এর অনুবাদে 'সৌদি আরব' ফলাফল দেখায় বিং। বিষয়টি সর্বপ্রথম আবিষ্কার করেন দেশটির সামজিক যোগাযোগের মাধ্যম ব্যবহারকারীরা- জানিয়েছে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান।

ভুল অনুবাদের বিষয়টি ছড়িয়ে পড়ায় দেশটিতে মাইক্রোসফটের সকল পণ্য বর্জনের আহবান জানানো হয়। খুব অল্প সময়ের মধ্যেই এটি জনগণের ব্যপক আলোচনার বিষয় হয়ে দাঁড়ায়।

পরিস্থিতি সামাল দিতে সৌদিবাসীর কাছে ক্ষমা চায় মাইক্রোসফট। প্রতিষ্ঠানটির সোদি আরবের ভাইস প্রেসিডেন্ট ড. মামদৌ নাজ্জার বলেন, "মাইক্রোসফটের একজন কর্মী হিসেবে, আমি ব্যক্তিগতভাবে আমাদের হৃদয় থেকে, এই অনিচ্ছাকৃত ভুলের জন্য সৌদিবাসী এবং এই দেশের কাছে প্রার্থণা করছি।"

হাফিংটন পোস্টকে দেওয়া এক সাক্ষাৎকারে নাজ্জার জানান, বিং অনুবাদের ক্ষেত্রে ক্রাউডসোর্সড অর্থ ব্যবহার করে থাকে। অর্থাৎ অন্তত এক হাজার জন মানুষ যদি কোনো একটি অনুবাদের পরামর্শ দেয়, তবে এটি আসল অনুবাদের পরিবর্তে পরামর্শ অনুযায়ী অনুবাদ দেখাবে বলে জানান তিনি। তার মানে দাঁড়ায় ম্যানুয়াল ভাবে অনুবাদ সংশোধন করা ছাড়াও সিস্টেমকে অনুবাদ পরিবর্তন করার জন্য ব্যবহার করা যায়।

'দায়েশ' অনুবাদের ক্ষেত্রেও এমন কিছু ঘটেছে কি না, সেটি খতিয়ে দেখছে মাইক্রোসফট কর্তৃপক্ষ। ঘটনাটির জন্য সৌদি কর্তৃপক্ষের কাছেও ক্ষমা চেয়েছে প্রতিষ্ঠানটি। অভিযোগের কয়েক ঘন্টার মধ্যেই ভুল সংশোধন করে নেয় মাইক্রোসফট। ভবিষ্যতে যাতে একই ঘটনার পুনরাবৃত্তি না ঘটে সে বিষয়েও খেয়াল রাখছে প্রতিষ্ঠানটি।