নিজের এআই সহকারী দেখাবেন জাকারবার্গ

চলতি বছর সেপ্টেম্বরেই কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত 'পার্সোনাল অ্যাসিস্ট্যান্ট'-এর ডেমো প্রদর্শন করার আশা প্রকাশ করেছেন মার্ক জাকারবার্গ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 August 2016, 12:43 PM
Updated : 30 August 2016, 12:43 PM

সোমবার ইতালির এক টাউন হল ইভেন্টে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগের মাধ্যম ফেইসবুকপ্রধান জাকারবার্গ বলেন, "আমার বাসা, কাজ আর অন্যান্য কিছু নিয়ন্ত্রণে আমাকে সহায়তার জন্য এআই সিস্টেম বানাতে অন্যতম প্রধান চ্যালেঞ্জ হচ্ছে প্রতিদিন গড়ে এক মাইল দৌড়ানো।" পাঁচ মাস আগেই জাকারবার্গ বছরব্যাপী দৌড়ানোর চ্যালেঞ্জ সম্পন্ন করেন।

জাকারবার্গ জানান, কোনো কোড না দিয়ে নিজের মুখ স্ক্যান করার মাধ্যমে বাড়ির দরজা খোলার জন্য তিনি সফলভাবে তার এআই সহকারীকে প্রোগ্রাম করে নিয়েছেন। সেই সঙ্গে ঘরের বাতি তাপমাত্রা নিজের কন্ঠের মাধ্যমে নিয়ন্ত্রণও করতে পারেন তিনি।

"এটি কিছু মজার কাজ করতে পারা শুরু করেছে", এই প্রকল্পে ফেইসবুক প্রকৌশলীদের কাছ থেকে দিক নির্দেশনা পাওয়ার কথা জানানোর আগে এ মন্তব্য করেন তিনি।

এই প্রকল্পের ঘোষণা দেওয়ার সময় জাকারবার্গ জানান, তিনি “আয়রন ম্যান-এর জার্ভিস-এর মতো” একটি সহকারী বানাতে চান। এই সহকারী তাকে গান বাজানো, বাতি জ্বালানো, কণ্ঠের মাধ্যমে ঘরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে সহায়তা করবে আর নিজের মেয়ের ঘরের কিছু নিয়ে নজর দেওয়া উচিত এমন কিছু নিয়ে সতর্ক করবে।

সম্প্রতি ইতালিতে পোপ ফ্রান্সিস-এর সঙ্গে দেখা করেন জাকারবার্গ।

৩০ অগাস্ট দুপুর ২টা ২২মিনিটে এক পোস্টে জাকারবার্গ স্ত্রী প্রিসিলা চ্যান-কে নিয়ে রোম-এর কলোসিয়াম ভ্রমণের কথা জানান। কলোসিয়াম-এ চ্যান আর নিজের ছবি পোস্ট করে তিনি বলেন, "আমরা রোমে বেশ ভালো সময় কাটিয়েছি আর গত রাতে কলোসিয়াম ভ্রমণ করি। আমাদের সঙ্গে সাক্ষাৎ করা সবাইকে ধন্যবাদ।"