সংযুক্ত আরব আমিরাতে উবারের সেবা স্থগিত

আবুধাবী-তে তাদের সেবা স্থগিত করেছে উবার। অনলাইন অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা মার্কিন প্রতিষ্ঠানটি সম্প্রতি সংযুক্ত আরব আমিরাত বিষয়ে এই সিদ্ধান্ত নিল।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 August 2016, 12:28 PM
Updated : 29 August 2016, 12:28 PM

কেবল উবার নয় ট্যাক্সি সেবায় ওই দেশে উবারের প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান 'কারিম'ও সম্প্রতি সেবা স্থগিতের ঘোষণা দিয়েছে।

২০১৩ সাল থেকে দেশটিতে সেবা দিয়ে আসা উবার কেন হঠাৎ তা স্থগিত করা হল সে বিষয়ে তারা কোনো ব্যাখ্যা দেয়নি। তবে প্রতিষ্ঠানটি জানিয়েছে এই পদক্ষেপ 'সাময়িক'।

আমিরাতে ‘দ্য ন্যাশনাল’ পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনের সূত্র ধরে বিবিসি জানিয়েছে  ছুটির দিনগুলোতে এ পর্যন্ত প্রায় ৫০ জন চালককে আটক করা হয়েছে। প্রতিবেদনে আরও বলা হয়েছে, চালকদের কেন আটক করা হয়েছে সে বিষয়ে ‘বিভ্রান্তি রয়েছে’।

উবার-এর পক্ষ থেকে বলা হয়েছে, "এটি একটি সাময়িক স্থগিতাদেশ এবং এ সম্পর্কে পরবর্তী আপডেট জানানো হবে।"

উবার আর কারিম উভয় প্রতিষ্ঠানই জানিয়েছে যে, প্রতিবেশী দেশ দুবাইতে তাদের সেবা স্বাভাবিক রয়েছে।

উবার সম্প্রতি সৌদি আরবের পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড থেকে প্রায় ৩৫০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ পাওয়ার পর মধ্যপ্রাচ্যে তাদের বিনিয়োগ বাড়িয়েছে।

কিন্তু প্রতিষ্ঠানটির আন্তর্জাতিক সম্প্রসারণ আইনি কারণে বিভিন্ন সময়ে বাধা পেয়েছে। এর মধ্যে যুক্তরাজ্যে দুইজন চালক প্রতিষ্ঠানটির বিরুদ্ধে কর্মসংস্থানবিষয়ক ট্রাইবুনালে দাবী করেন, তাদের জন্য ছুটি আর অসুস্থতায় বেতন বহাল রাখতে হবে। অপরদিকে ‘তাইওয়ানে প্রতিষ্ঠানটি আইন মেনে চলছে না’ কর্মকর্তাদের এমন দাবীর পর সেখানে উবার 'নিষিদ্ধ' ঘোষণা করা হয়।

চলতি মাসের শুরুতে উবার চীনে তাদের ব্যবসায় বিক্রি করে দেয়।